• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বৈদেশিক বাণিজ্যে বড় ঘাটতিতে বাংলাদেশ


জ্যেষ্ঠ প্রতিবেদক ফেব্রুয়ারি ১৪, ২০১৮, ০৮:৩০ পিএম
বৈদেশিক বাণিজ্যে বড় ঘাটতিতে বাংলাদেশ

ঢাকা: মেগাপ্রজেক্টগুলো বাস্তবায়নে হঠাৎ করেই কিছু পণ্যের আমদানি বেড়েছে। অপরদিকে রপ্তানি যে হারে থাকার কথা তা নেই। ফলে বৈদেশিক বাণিজ্যের হিসাবে ঘাটতি বেড়ে এখন দ্বিগুন হয়েছে। চলতি অর্থবছরের ছয় মাসেই এ ঘাটতি ৮৬৩ কোটি ডলারে পৌছেছে। এই অঙ্ক গত বছরের একই সময়ের প্রায় দ্বিগুণ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য পর্যালোচনা করে বুধবার (১৪ ফেব্রুয়ারি) দেখা যায়, চলতি ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে পণ্য আমদানিতে দুই হাজার ৬৩১ কোটি ৪০ লাখ ডলার পরিশোধ করেছে বাংলাদেশ। এই সময়ে বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করে বাংলাদেশের আয় হয়েছে এক হাজার ৭৬৮ কোটি ৬০ লাখ ডলার।

এই হিসাবে সামগ্রিক বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ৮৬২ কোটি ৬০ লাখ ডলার। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৯১ দশমিক ২৬ শতাংশ বেশি। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে জুলাই-ডিসম্বের সময়ে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৪৫১ কোটি ১০ লাখ ডলার। আর পুরো অর্থবছরে ঘাটতি ছিল ৯৪৭ কোটি ২০ লাখ ডলার।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, এই ছয় মাসে আমদানি ব্যয় বেড়েছে ২৬ শতাংশ। আর রপ্তানি আয় বেড়েছে ৭ দশমিক ৭৮ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন এ বিষয়ে বলেন, পদ্মা সেতু, মেট্রোরেলসহ বেশ কিছু বড় প্রকল্পের কাজ চলছে। এসব প্রকল্পের প্রয়োজনীয় সরঞ্জাম আমদানিতে অনেক খরচ হচ্ছে। এছাড়া বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার কারণেও ব্যয় বেড়েছে। গত বছর বন্যায় উৎপাদন ব্যাহত হওয়ায় চাল আমদানি করতে হচ্ছে। সে তুলনায় রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বেড়েছে বলে মনে করেন ফরাসউদ্দিন।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, জুলাই-ডিসেম্বর সময়ে খাদ্য (চাল ও গম) আমদানি বেড়েছে ২১২ শতাংশ। শিল্প স্থাপনের প্রয়োজনীয় মূলধনী যন্ত্রপাতির আমদানি বেড়েছে ৩৫ শতাংশের মত। জ্বালানি তেলের আমদানি বেড়েছে ২৮ শতাংশ। আর শিল্পের কাঁচামালের আমদানি বেড়েছে ১৫ শতাংশের বেশি।

আমদানি বাড়ায় বৈদেশিক লেনদেনের চলতি হিসাব ভারসাম্যে (ব্যালেন্স অব পেমেন্ট) অর্থবছরের প্রথম ছয় মাসেই বড় ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। জুলাই-ডিসেম্বর সময়ে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৪৭৬ কোটি ৭০ লাখ (৪.৭৭ বিলিয়ন) ডলারে, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় নয় গুণ এবং পুরো বছরের চেয়ে তিন গুণ বেশি ঘাটতি।

বাংলাদেশ ২০১৬-১৭ অর্থবছর শেষ করেছিল ১৪৮ কোটি ডলারের ঘাটতি নিয়ে। তার আগের বছর অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরে লেনদেন ভারসাম্যে ৪২৬ কোটি ২০ লাখ ডলার উদ্বৃত্ত ছিল।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!