• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বৈরি আবহাওয়া: ছোটগুলো বন্ধ থাকলেও চলবে বড় লঞ্চ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৪, ২০১৭, ০৬:০০ পিএম
বৈরি আবহাওয়া: ছোটগুলো বন্ধ থাকলেও চলবে বড় লঞ্চ

ঢাকা: ভারি বর্ষণ ও ঝড়ো হাওয়ার কারণে টানা সাড়ে তিন ঘণ্টা বন্ধ থাকার পর রাজধানীর সদরঘাট থেকে সারাদেশে লঞ্চ চলাচল শুরু হয়েছে। তবে বড় লঞ্চগুলো চলাচল করলেও বন্ধ থাকবে ছোট লঞ্চ চলাচল।

সোমবার (২৪ এপ্রিল) সকাল ১০টা থেকে সারাদেশে লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখে বিআইডব্লিউটিএ। পরে আবহাওয়ার কিছুটা উন্নতি হলে লঞ্চ চলাচল শুরু হয়।

বিষয়টি নিশ্চিত করে সদরঘাটে দায়িত্বরত নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের যুগ্ম পরিচালক (বিআইডব্লিউটিএ) জয়নাল আবেদিন জানান, অতি বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে সারাদেশে লঞ্চ চলাচল সাড়ে তিন ঘণ্টা বন্ধ ছিল। পরে আবহাওয়া কিছুটা উন্নতি হলে দুপুর ২টা থেকে লঞ্চ চলাচল শুরু হয়।

তিনি বলেন, দুপুর ২টার পর বড় লঞ্চগুলোর চলাচলে অনুমোদন দেয়া হয়েছে। তবে ছোট লঞ্চ চলাচল পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

সর্বশেষ আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরে আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি. মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!