• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বৈশ্বিক নিরাপত্তায় ঈর্ষণীয় সাফল্য দেখাচ্ছে বাংলাদেশ


কূটনৈতিক প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০১৬, ১০:২৯ পিএম
বৈশ্বিক নিরাপত্তায় ঈর্ষণীয় সাফল্য দেখাচ্ছে বাংলাদেশ

খাদ্য উৎপাদন, দারিদ্র্য বিমোচন, শিশু ও মাতৃ মৃত্যুহার কমানোসহ গুরুত্বপূর্ণ কয়েকটি খাতে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। বৈশ্বিক নিরাপত্তা খাতেও বাংলাদেশ অন্যতম অংশীদার হিসেবে কার্যকর সাফল্য দেখাচ্ছে। যা বিশ্বে অল্প সময়ের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী মন্ত্রী মানপ্রিট সিং আনন্দ গত বৃহস্পতিবার অস্টিনের এক শিক্ষাপ্রতিষ্ঠানে দেয়া বক্তৃতায় এই কথা বলেন।

জানা যায়, যুক্তরাষ্ট্রের অস্টিনে অবস্থিত দ্য এলবিজে স্কুলে (The Lyndon B. Johnson School of Public Affairs at the University of Texas at Austin ) উপসহকারী মন্ত্রী মানপ্রিট সিং আনন্দ বৃহস্পতিবার ‘যুক্তরাষ্ট্র, ভারত এবং এই অঞ্চলের ভবিষ্যৎ (United States, India and the future of the Indo-Pacific)’ শীর্ষক বক্তৃতা দেন।

ওই বক্তৃতায় মানপ্রিট সিং আনন্দ বলেন, দীর্ঘ কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্র বাংলাদেশকে পথচলায় সহযোগিতা করছে। এই সহযোগিতা বাংলাদেশকে বিশ্বের মধ্যে ইর্ষণীয় সাফল্য লাভে উৎসাহ জুগিয়েছে। বাংলাদেশ সফলভাবে উন্নয়নের মাত্রা এতটাই ত্বরান্বিত করেছে, যা বিশ্ব আগে এমনটি দেখেনি।

মানপ্রিট সিং আনন্দ বলেন, বাংলাদেশ এরই মধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। দেশটি দারিদ্র্যের মাত্রা জনসংখ্যার অর্ধেক থেকে কমিয়ে এক-তৃতীয়াংশে উন্নীত করতে পেরেছে। শিশু ও মাতৃ মৃত্যুহার কমানোর ক্ষেত্রে অর্জন করেছে আশাতীত সাফল্য। যুক্তরাষ্ট্র মনে করে, জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে বাংলাদেশ অন্যতম বৃহৎ অংশগ্রহণকারী রাষ্ট্র। যা বিশ্বের নিরাপত্তা ঠিক রাখতে গুরুত্বপূর্ণ কাজের যোগ্য অংশীদার হিসেবে কাজ করছে বাংলাদেশ। খুব অল্প সময়ের মধ্যেই দেশটি এত উন্নতি করতে পেরেছে। যা অদূর ভবিষ্যতে আরো উন্নতির মাত্রা, আরো বহুদূর এগিয়ে নিয়ে যাওয়ার ইঙ্গিত দেয়।

মানপ্রিট সিং আনন্দ আরো বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ তার প্রতিবেশী ও উন্নয়ন-সহযোগী বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গেও ভালো ও আস্থার সম্পর্ক বজায় রাখতে সক্ষম হয়েছে। যার ধারাবাহিকতায় সীমান্ত নিয়ে ভারতের সঙ্গে দীর্ঘদিনের ঝুলে থাকা স্থল সীমানা চুক্তির বাস্তবায়ন করতে পেরেছে। পাশাপাশি বঙ্গোপসাগর নিয়ে সৃষ্ট বিরোধেরও অবসান করতে পেরেছে। বাংলাদেশের এই সাফল্য দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠায়ও প্রভাব ফেলবে। এতে এই অঞ্চলেরও উন্নতি হবে। যা বৈশ্বিক শান্তি, স্থীতিশীলতা এবং উন্নয়নকে এগিয়ে নিতে সহায়তা করবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!