• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বোন খাদিজার কাছে ভাইয়ের খোলা চিঠি


ফেসবুক থেকে ডেস্ক অক্টোবর ৭, ২০১৬, ০৭:২৯ পিএম
বোন খাদিজার কাছে ভাইয়ের খোলা চিঠি

‘বোন খাদিজার কাছে ভাইয়ের খোলা চিঠি’ শিরোনামে একটি পোস্ট দু’দিন ধরে ফেসবুকে ঘুরে বেড়াচ্ছে। অর্থাত চিঠিটি ভাইরাল হয়েছে। এটি কে লিখেছে, সেটি খুঁজে পাওয়া মুশকিল। তবে চিঠির কথাগুলো যেন বোন খাদিজার কাছে ভাইদের মনের কথা-ই প্রকাশ পেয়েছে। কথাগুলো যেন আমার-আপনারই মনের অব্যক্ত কথা।

ফেসবুকময় ছড়িয়ে পড়া সেই মর্মস্পর্শী চিঠিটি পড়ুন...

‘বোন খাদিজা আমাদেরকে তুমি ক্ষমা করো! তোমার জন্য আমরা কিছুই করতে পারিনি!! ওই কুলাঙ্গার বদরুল তোমাকে কোপাচ্ছে আর আমরা দূর থেকে তোমাকে কুপানোর দৃশ্যটা দেখলাম আর মোবাইলে ভিডিও করলাম। কি আর করার আছে আমাদের?

আমরা সাধারণ জনগণ কীট-পতঙ্গের মতো কোনো মতে এই দেশে বেঁচে আছি। যাদের হাতে আমাদের ভালো মন্দ দেখার ভার তুলে দিয়েছি, তাদের কাছে আমাদের চাইতে ওইসব সন্ত্রাসীরাই বেশী প্রিয়। যখন যারাই দেশ পরিচালনার সুযোগ পাই তারাই তখন দেশটাকে নিজের বাপ-দাদার সম্পত্তি মনে করে। 

আর এই সম্পত্তি লুটে-ফুটে খাওয়ার জন্য এইসব সন্ত্রাসীদের বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে থাকেন। সেই সুযোগে ওইসব সন্ত্রাসীরাই আমাদের মতো সাধারণ জনগণকে কীট -পতঙ্গ ভাবতে থাকে।

অতীতে আমরা বৃটিশ আর পাকিস্তানের বিরুদ্দ্বে লড়াই করেছি, তখন আমাদের রক্ত গরম ছিলো কারণ সে সময় নেতারা আমাদের মতো সাধারণ জনগণের সাথেই ছিলো। নেতাদের কথায় আমরা নিজেদের জীবন উৎসর্গ করতে ও দ্বিধা করিনি। 

কিন্তু এখন আমাদের রক্ত আগের মতো সে রকম গরম হয় না। কারণ আগের সেই নেতার মতো নেতা আমাদের মাঝে নেই। তাই এখন আমরা অসহায়। আমাদের আগের নেতারা দেশটাকে পাকিস্তানের কাছ থেকে স্বাধীন করে দিয়ে গিয়েছিল, কিন্তু আমাদেরকে ভালো নেতা দিয়ে যাইনি। 

পরবর্তীতে আমরা সন্ত্রাসী, ভুমিদূস্য, ঘুষখোর হারামখোরদেরকে সমাজের নেতা বানিয়েছি। এরা'তো নিজেদের স্বার্থের জন্যই নেতা হয়েছে। নিজেদের স্বার্থ হাসিলের জন্য এরা যুগে যুগে এইসব কুলাঙ্গার সন্ত্রাসীদেরকে লালন পালন করেছে।

হয়তো অদূর ভবিষ্যতে তোমার মতো এই রকম আর ও হাজারো মা বোন অত্যাচারিত হবে, কিন্তু আমরা কিছুই করতে পারবো না, আমরা শুধু দূর থেকে চেয়ে থাকবো তোমাদের উপর অত্যাচারের দৃশ্যটা।

সুযোগ পেলে হাসপাতালের বিছানায় পড়ে থাকা তোমাদের ওই বিবর্ণ শরীরটার সাথে সেলফি তুলে ফেসবুকে অফলোড করবো। কারণ আমরা তো এখন আর মানুষ নয়। আমরা'ত এখন কীট-পতঙ্গের চাইতে ও অধম জীবে পরিণত হয়েছি।

আবার বলছি, ক্ষমা করো বোন আমাদের ... ক্ষমা করো!!

- ইতি
বাংলাদেশের সাধারণ জনগণরূপী সেই কীট-পতঙ্গগুলো...’

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!