• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বোরো আবাদে ব্যস্ত বরেন্দ্র অঞ্চলের কৃষক


রাজশাহী প্রতিনিধি জানুয়ারি ১৬, ২০১৭, ০৯:৫৭ পিএম
বোরো আবাদে ব্যস্ত বরেন্দ্র অঞ্চলের কৃষক

রাজশাহী: বোরো ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন বরেন্দ্র অঞ্চলের কৃষকরা। ঘন কুয়াশা আর শীতকে উপেক্ষা করে মাঠে নেমে পড়েছে কৃষকরা। চলতি বছর আবহাওয়া বোরো চাষের অনুকুলে থাকায় ও বীজতলা খুব ভাল হওয়ায় কৃষকরা আগাম বোরো চাষে ব্যস্ত হয়ে পড়েছেন। তারা ৩০ হতে ৪০ দিন বয়সী চারা জমিতে রোপন করছেন। তবে মাঘ মাসের শেষের দিকে পুরোদমে বোরো রোপন শুরু হবে বলে জানায় কৃষকরা।

রাজশাহী কৃষি সম্প্রাসরণ আঞ্চলিক অফিসের তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে রাজশাহী অঞ্চলে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৭০ হাজার ৯৬৮ হেক্টর জমিতে। এর মধ্যে রাজশাহী জেলায় ৬৭ হাজার ৪১১ হেক্টর, নওগাঁ জেলায় এক লাখ ৯৮ হাজার ৪৬২ হেক্টর, নাটোর জেলায় ৫৬ হাজার ৩৬০ হেক্টর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় হবে ৪৬ হাজার ৭৩৫ হেক্টর জমিতে।

তবে কৃষি অফিসের লক্ষ্যমাত্রার চেয়ে বোরো আবাদ গভীরনলকূপের পানি কম উঠায় কিছুটা কমতে পারে বলে কৃষি কর্মকর্তারা জানিয়েছে। গত বছর রাজশাহী অঞ্চলে বোরো আবাদের চলতি বছরের মতই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্ত তার চেয়ে প্রায় ২০ হাজার ৫৫৫ হেক্টর বোরো আবাদ কম হয়েছিল।

চলতি আমন মৌসুমে ধানের ভাল ফলন ও দাম পাওয়াই বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা বোরো চাষে আগ্রহী হয়ে উঠেছে। কিন্ত ভূ-গভস্থ পানির স্তর ক্রমগত হারে নিচে নামায় ইতিমধ্যে অনেক গভীর নলকূপ পানির অভাবে পুরোপুরি বন্ধ হয়ে গেছে। অনেকগুলোতে আগের তুলনায় পানি কম উঠছে। এতে করে বোরো আবাদে কৃষকদের আগ্রহ বেশি থাকলে তারা শুধু পানির অভাবে তাদের কাঙ্খিত ফসল আবাদ করতে পারছেন না।

রাজশাহীর তানোর উপজেলার প্রকাশনগর গ্রামে কৃষক মহসিন আলী জানান, বোরো ধানের চারা উৎপাদন প্রায় শেষ। রোপনের জন্য জমি তৈরি করা হচ্ছে। তিনি চলতি মৌসুমে ৩০ বিঘা জমিতে বোরো চাষাবাদ করবেন। এখন পর্যন্ত ১০ থেকে ১২ বিঘা জমিতে বোরো রোপন করা হয়েছে। আবহাওয়া অনুকূল হলে এবার ভালো ফলন হবে বলে আশা করা হচ্ছে।

গোদাগাড়ী উপজেলার চাঁনন্দালায় গ্রামের কৃষক তসিকুল ইসলাম জানান, তিনি এবছর ৭ বিঘা জমিতে বোরো রোপন করবেন। ইতিমধ্যে মাঘ মাসের শুরুতেই তার ৫ বিঘা জমিতে বোরো রোপন করেছেন। আর এক সপ্তাহের মধ্যে বাকিগুলো রোপন করা হবে বলে জানান তিনি।

গোদাগাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিকুর রহমান জানান, মাঘের শুরুতেই অল্প পরিসরে বোরো রোপন শুরু করেছে বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা। মাঘের শেষ সপ্তাহে থেকে পুরোদমে বোরো রোপন শুরু হবে। এছাড়াও রবিসশ্য,সরিষা,আলু উঠার পরেও কিছু জমিতে বোরো চাষাবাদ করবে অনেক কৃষক।

তিনি আরও জানান, পানির ব্যবহার কম এমন সব আবাদে ঝুঁকছে বরেন্দ্র অঞ্চলে কৃষক। ইতিমধ্যে অনেক কৃষক পিয়ারা, মালটা, গ্লাডিওলাস ফুল, শীতকালিন সবজিসহ নানা ফসল আবাদে ঝুঁকছে। তাতে ধানের থেকে সে সকল আবাদে লাভের পাল্লা দুই তিন গুণ বেশি থাকে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!