• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বোর্ডার-ওয়াহ-পন্টিংদের ছাড়িয়ে রেকর্ড গড়লেন স্মিথ


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৭, ২০১৭, ০২:৫১ পিএম
বোর্ডার-ওয়াহ-পন্টিংদের ছাড়িয়ে রেকর্ড গড়লেন স্মিথ

ঢাকা: স্টিভ স্মিথকে তাঁতিয়ে দেয়ার ফল কী হতে পারে সেটা এখন টের পাচ্ছে ভারত। পুনেতে ভীষণ চাপের মধ্যে সেঞ্চুরি তুলে নিয়ে অস্ট্রেলিয়ার জয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছিলেন। বেঙ্গালুরুতে ডিআরএস নিয়ে স্মিথের সঙ্গে লেগে যায় ভারত অধিনায়ক বিরাট কোহলির। যেটা পছন্দ হয়নি স্মিথের। সংবাদ সম্মেলনে প্রকাশ্যে নিজের ক্ষোভ উগড়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। মুখ যেমন চলে স্মিথের ব্যাটও সেই গতিতে চলে।

অস্ট্রেলিয়ান অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির শহরে যা করেছেন পূর্বে কোনো অসি অধিনায়ক ভারতের মাটিতে করে দেখাতে পারেনি। অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, রিকি পন্টিং কোনো অধিনায়কেরই ভারতের মাটিতে দেড়শ রানের ইনিংস নেই। স্মিথ দেড়শ তো ছাড়ালেনই অস্ট্রেলিয়া ৪৫১ রানে অলআউট না হলে দুইশ হয়ত করে ফেলতেন। এর আগে অস্ট্রেলিয়ার অধিনায়কদের মধ্যে ভারতের মাটিতে সর্বোচ্চ রানের ইনিংস ছিল মাইকেল ক্লার্কের ১৩০।

অস্ট্রেলিয়ার ৪৫১ রান তুলতে মুল কৃতিত্ব স্মিথের। ৮৯ রানে ৩ উইকেট পড়ার পর অনেকে অসিদের অসহায় আত্মসমর্পণ দেখছিল। কিন্তু এখান থেকে বুক চিতিয়ে লড়াই শুরু করেছিলেন স্মিথ। ভারতের চোখে চোখ রেখে লড়েছেন আধুনিক যুগের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ৪৫১ রানে। অপরাজিত রয়ে গেছেন স্মিথ ১৭৮ রানে। এটি তার ক্যারিয়ারে ১৮ তম সেঞ্চুরি। স্মিথ তার ইনিংসটি সাজিয়েছেন ৩৬১ বলে। ছক্কা না মারলেও চার মেরেছেন ১৭টি।

অবদান রয়েছে টি-টোয়েন্টি বিশেষজ্ঞ ব্যাটসম্যান বলে পরিচিত গ্লেন ম্যাক্সওয়েলেরও। তিনিও সেঞ্চরি তুলে নিয়েছেন। ১৭৮ বলে নয় চার আর দুই ছক্কায় খেলে দিয়ে গেছেন ১০৪ রানের ইনিংস। এছাড়া ম্যাথু ওয়েড ৩৭ ও স্টিভ ও’কিফে ২৫ রান করেন। ১২৪ রানের বিনিময়ে ৫ উইকেট তুলে নিয়েছেন রবিন্দ্র জাদেজা। ১০৬ রানে ৩ উইকেট নিয়েছেন উমেশ যাদব। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারত তাদের প্রথম ইনিংসে বিনা উইকেটে ১০ রান তুলেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!