• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বোল্ট-সাউদির তোপে ৫৮ রানেই শেষ ইংল্যান্ড!


ক্রীড়া ডেস্ক মার্চ ২২, ২০১৮, ১২:২৮ পিএম
বোল্ট-সাউদির তোপে ৫৮ রানেই শেষ ইংল্যান্ড!

ঢাকা: অকল্যান্ডে ইংল্যান্ডকে দেখে অবাক হয়েছে ক্রিকেটবিশ্ব। ঘরের বাইরে সবশেষ ১২ টেস্টের ৯টিতেই হেরেছে তারা। নিউজিল্যান্ড সফর ইংলিশরা শুরু করেছিল অকল্যান্ড থেকে। কিন্তু এখানেই তাদের ৫৮ রান অলআউট হয়ে লজ্জায় অধোবদন হতে হলো। প্রথম ইনিংসে এক সেশনও ব্যাট করতে পারেনি ইংল্যান্ড। ক্রিকেটের জনকদের এটি লজ্জা ছাড়া আর কিছু নয়!

সবমিলিয়ে ইংল্যান্ড ব্যাট করতে পেরেছে ২০.৪ ওভার। তাতে স্কোরবার্ডে উঠেছে মাত্র ৫৮ রান। নিজেদের মাঠে ট্রেন্ট বোল্ট আর টিম সাউদি কতটা ভয়ঙ্কর সেটি আবার দেখালেন। ইংল্যান্ডের ১০ উইকেট দু’জনে ভাগাভাগি করে নিয়েছেন। মাত্র ১০.৪ ওভার বল করে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন বোল্ট। ৩২ রান দিয়ে তুলে নিয়েছেন ৬ উইকেট।

কম যাননি সাউদিও। তিনিও ১০ ওভার বল করে ২৫ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৪ উইকেট। টেস্ট ইতিহাসে এ নিয়ে মাত্র ১৫বার মাত্র দু’জন বোলারের কাছে গোটা দল আত্মসমর্পণ করল।

১৯৫৫ সালের অকল্যান্ডের এই ইডেন পার্কেই ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ২৬ রানে অলআউট হয়েছিল নিউজিল্যান্ড। এখনও এটি সর্বনিম্ন রানে অলআউট হওয়ার রেকর্ড হয়ে আছে। সেটি বোধহয় মুছে দিতে চেয়েছিলেন বোল্ট-সাউদি। মাত্র ২৩ রানে তারা ইংল্যান্ডের ৮ উইকেট ফেলে দিয়েছিলেন।

কিন্তু ইংল্যান্ডকে বড় বাঁচা বাঁচিয়েছেন নয় নম্বরে ব্যাট করতে নামা ক্রেগ ওভারটন। খেলেছেন সর্বোচ্চ ২৫ বলে ৩০ রানের ইনিংস। ইংল্যান্ডের আগের নয়টি জুটি থেকে এসেছে মাত্র ২৭ রান। দশম উইকেটে ওভারটন-অ্যান্ডারসন জুটির অবদান ৩১। ইংল্যান্ডকে সর্বনি¤œ রানের ইনিংসের লজ্জায় ফেলা না গেলেও একটা ঠিকই রেকর্ড হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে এটাই ইংল্যান্ডের সর্বনিম্ন রানের ইনিংস। আর টেস্টে এটি ইংলিশদের ষষ্ঠ সর্বনিম্ন রানের ইনিংস।

ওভারটনের ৩৩ রান বাদ দিলে ইংল্যান্ড সর্বনিম্ন রানের ইনিংসে অলআউট হওয়ার লজ্জা এড়াতে পারত না। অধিনায়ক জো রুট, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, মঈন আলীরা আউট হয়েছেন শুন্য রানে। ডাক হয়েছে ৫টি। এটা কাকতালীয় যে ৬৩ বছর আগে নিউজিল্যান্ডের ২৬ রানের অলআউটের সময়ও পাঁচজন ডাক মেরেছিলেন। এ প্রতিবেদন লেখার সময় নিউজিল্যান্ড ২ উইকেট হারিয়ে ৯২ রান তুলেছে। কেন উইলিয়ামসন ৬২ রান নিয়ে ব্যাট করছেন।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!