• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্যবসা সম্প্রসারণে অর্থ নিচ্ছে এস্কয়ার নিট


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৮, ২০১৭, ০৯:২৪ পিএম
ব্যবসা সম্প্রসারণে অর্থ নিচ্ছে এস্কয়ার নিট

ঢাকা: বর্ধিত পণ্যর চাহিদা মেটানো ও অধিক মুনাফা করতে ৫৭৬ কোটি টাকা ব্যয় করে ব্যবসা সম্প্রসারণ করবে এস্কয়ার নিট কম্পোজিট। এজন্য পুঁজিবাজারে শেয়ার ছেড়ে অর্থ সংগ্রহ করবে কোম্পানিটি। নতুন অর্থ কোন কাজে ব্যয় করবে তা জানাতে রোড-শো আয়োজন করা হয়।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সন্ধ্যা ৭টায় রাজধানীর রেডিসন ব্লু -গার্ডেন হোটেলে এ রোড-শো অনুষ্ঠিত হয়।

রোড-শোতে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. এহসান উল হাবিব জানান, প্রতিষ্ঠার পর থেকে সুনামের সঙ্গে ব্যবসা করে আসছে এস্কয়ার নিট। বিশ্ব বাজারে তাই আমাদের পণ্যর চাহিদা বাড়ছে। কোম্পানিটিতে বছরে প্রায় ৪৫০ কোটি টাকার পণ্য বিক্রয় হয়। ৮ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারি রয়েছেন। ব্যবসায় সম্প্রসারণ হলে নতুন করে আরও ১০ হাজার লোকের কর্মসংস্থান হবে।

বর্তমানে কোম্পানিতে নিটিং, ফেব্রিক ডাইং, প্রিন্টিং, এম্ব্রডারি, ইন্ডাস্ট্রি লন্ড্রি ইত্যাদি সুবিধা রয়েছে। ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়ে ১৭ বছরের ব্যবধানে এরইমধ্যে অনেক আন্তর্জাতিক সনদ অর্জন করেছে। এরমধ্যে একর্ড, এনএবিএল, সিজিএস, ব্যুরো ভেরিটাস, বিএসসিআই, অর্গানিক এক্সচেঞ্জ থেকে সনদ অর্জন করেছে।

বর্ধিত পণ্যর চাহিদা মেটাতে কারখানা সম্প্রসারণ করবে কোম্পানিটি। তারা সিদ্ধান্ত নিয়েছে ৫৭৬ কোটি টাকা ব্যয়ে আরো দুটি কারখানা স্থাপন করবে। এজন্য বুকবিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে কোম্পানিটি ১৫০ কোটি টাকা সংগ্রহ করবে। বাকি অর্থের মধ্যে ৩৪০ কোটি টাকা বৈদেশিক ও দেশিয় ঋণ এবং ৮৬ কোটি টাকা কোম্পানির মুনাফা থেকে সংগ্রহ করা হবে। ময়মনসিংহের ভালুকায় এবং কাঁচপুরে নিজস্ব জমিতে ব্যবসা সম্প্রসারণে কারখানা করা হবে।

এস্কয়ার নিট কম্পোজিটকে প্রাথমিক গণ প্রস্তাবে (আইপিও) আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্বে রয়েছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। রোড শো অনুষ্ঠানে এস্কয়ার নিট কম্পোজিটের চেয়ারম্যান মো. মোফাজ্জল হুসাইন, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মুস্তাফিজুর রহমান এবং পরিচালনা পরিষদের সদস্যসহ অনান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিভিন্ন মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ড, স্টক ডিলার, ব্যাংক, ক্রেডিট রেটিং এজেন্সি, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, রিকগনাইজড পেনশন অ্যান্ড প্রভিডেন্ড ফান্ড, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), উভয় স্টক এক্সচেঞ্জ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উত্তোলিত অর্থের মধ্যে একশত কোটি ৪২ লাখ টাকা দিয়ে ভবন নির্মাণ, ২১ কোটি ২৩ লাখ টাকা দিয়ে ইয়ার্ন ডাইং মেশিন ক্রয়, ২১ কোটি ৯১ লাখ টাকা দিয়ে ওয়াশিং প্লান্ট মেশিন ক্রয় ও বাকি ৬ কোটি ৪৪ লাখ টাকা আইপিও বাবদ খরচে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠানটির ২০১৬ সালের ৬ মাসের (জুলাই-ডিসেম্বর) ব্যবসায় ১৯৬ কোটি ৭ লাখ টাকা আয় করেছে। যা ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৫৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫৫ টাকা । আর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাড়িয়েছে ৪৪.২৬ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!