• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ব্যর্থ সেনাঅভ্যুত্থানের প্রথম বার্ষিকী পালন করছে তুরস্ক


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৫, ২০১৭, ০২:৫২ পিএম
ব্যর্থ সেনাঅভ্যুত্থানের প্রথম বার্ষিকী পালন করছে তুরস্ক

ঢাকা: তুরস্কে ব্যর্থ সেনাঅভ্যুত্থানের প্রথম বার্ষিকী আজ ১৫ জুলাই। দিনটিকে ‘গণতন্ত্র ও ঐক্য’ দিবস হিসেবে পালন করছে এরদোয়ান সরকার। এ উপলক্ষে শনিবার আয়োজন হয়েছে বেশ কয়েকটি অনুষ্ঠান। এদিকে ওই অভ্যুত্থান চেষ্টায় সম্পৃক্ত থাকায় নতুন করে কয়েক হাজার সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

গত বছরের এই দিনে দেশটির বিপথগামী কিছু সেনা অবৈধভাবে ক্ষমতা দখলের লক্ষ্যে গভীর রাতে ট্যাংক নিয়ে রাস্তায় নেমে আসে। বিমান থেকে সরকারি ভবনগুলোতে বোমা বর্ষণ করে। পার্লামেন্ট ভবন, এমনকি সাধারণ মানুষের ওপরও সেই বোমা আঘাত হানে। তাদের প্রতিরোধে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ানের ডাকে রাজপথে নেমে আসে সর্বস্তরের জনগণ।

তুর্কি সরকারের মতে, ২০১৬ সালের ১৫ জুলাই তুরস্কে যে ব্যর্থ অভ্যুত্থান হয়েছিল তার জন্য ফেতুল্লাহ্ নামক ‘সন্ত্রাসী’ সংগঠন এবং যুক্তরাষ্ট্রে বসবাস করে তুর্কি নাগরিক ফেতুল্লাহ্ গুলেন দায়ী। যদিও এই অভিযোগ অস্বীকার করে আসছেন গুলেন। এ ব্যর্থ অভ্যুত্থানে ২৫০ জন নিহত এবং ২২০০ জন আহত হন। 

ওই ঘটনায় সম্পৃক্ত থাকার অভিযোগে এ পর্যন্ত ৫০ হাজার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। গুলেনের বিভিন্ন সংস্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক লাখ  সরকারি কর্মকর্তা-কর্মচারিকে বহিষ্কার করা হয়েছে।

তুরস্কের বিভিন্ন পর্যায়ে ব্যবসা, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি চাকরি, গণমাধ্যম এবং সামরিক বাহিনীতে আছে গুলেনের প্রচুর অনুসারী। সমালোচকরা মনে করছেন, অভ্যুত্থান চেষ্টার সুযোগ নিয়ে বিরোধীদের দুর্বল করতে চাইছেন এরদোয়ান। তবে তা মানতে নারাজ তুর্কি সরকার।

এরদোয়ান সমর্থক ও অনেক বিশ্লেষক মনে করেন, সম্প্রতি দেশটির প্রধান বিরোধী দল সিএইচপিকে ১৫ দিনব্যাপী সমাবেশ করার সুযোগ দিয়েছে সরকার। তারা রাজধানী আংকারা থেকে ইস্তাম্বুল পর্যন্ত পদযাত্রা করেছেন। এতে কোনো বাধা দেয়া হয়নি। ইস্তাম্বুলের সমাবেশে তাদের ১৫ হাজার পুলিশ দিয়ে নিরাপত্তা দেয়া হয়েছে। সুতরাং বিরোধীদের ওপর নিপীড়নের যে অভিযোগ, তা মোটেও ঠিক নয়।

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী মেহমেদ সিমসেক বলেন, ‘অভ্যুত্থান সংশ্লিষ্ট সব বিষয় দেখার জন্য স্বাধীন কমিশন করা হয়েছে। যদি কোনও ভুল হয়ে যায়, তবে তা তারা খতিয়ে দেখবে। আমরা ইতোমধ্যে কয়েক হাজার সরকারি কর্মকর্তা ও কর্মচারীকে তাদের চাকরিতে ফিরিয়ে দিয়েছি।’

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!