• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ব্যাংক ঋণে নির্ভরতা কমছে সরকারের


শেখ আবু তালেব, জ্যেষ্ঠ প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০১৮, ০১:১৩ পিএম
ব্যাংক ঋণে নির্ভরতা কমছে সরকারের

ঢাকা: সরকারের টাকার প্রয়োজন হলে অভ্যন্তরীণ উৎস হিসেবে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে থাকে সরকার। এর বাইরে জাতীয় সঞ্চয়পত্র বিক্রি করেও ঋণ নিয়ে থাকে। অতীতে উন্নয়ন কর্মকাণ্ড ও অন্যান্য ব্যয় নির্বাহ করতে সরকারকে ব্যাংক খাত থেকেই বেশি ঋণ নিতে হতো। এখন উল্টো ব্যাংক ঋণ পরিশোধ করছে সরকার।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান মতে, গত ছয় মাসে ৮ হাজার ২২৮ কোটি ৪৮ লাখ টাকা ঋণ পরিশোধ করেছে। গত আড়াই বছর ধরেই ব্যাংক ঋণ পরিশোধ করে চলেছে সরকার। ফলে দিন দিন ব্যাংক ঋণের উপর নির্ভরতা কমছে সরকারের।

ব্যাংক খাত থেকে ২ দশমিক ৪৯ থেকে সাড়ে ৮ টাকা পর্যন্ত সুদে ঋণ নিতে পারে সরকার। অপরদিকে জাতীয় সঞ্চয়পত্র থেকে ঋণ নিতে হয় ১০ থেকে ১২ শতাংশ সুদ দিয়ে। সূত্র জানিয়েছে, উন্নয়ন ব্যয় কমে যাওয়ায় সরকার আগের মতো আর ব্যাংকিং খাত থেকে ঋণ নিচ্ছে না।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান বলছে, গত ছয় মাসে সরকার বিভিন্ন বাণিজ্যিক ব্যাংককে ৩ হাজার ৯৮০ কোটি ও বাংলাদেশ ব্যাংককে ৩ হাজার ৮৯৬ কোটি টাকার ঋণ পরিশোধ করেছে। ঋণ নেয়ার ক্ষেত্রে নির্দিষ্ট লক্ষ্যমাত্রা থাকলেও ব্যাংক থেকে সে অনুযায়ী ঋণ না নিয়ে ঋণ পরিশোধ করায় অলস অর্থের চাপ আরও বাড়ছে।

বর্তমানে ব্যাংকিং খাতে এক লাখ ২৫ হাজার কোটি টাকার বেশি অলস অর্থ জমা রয়েছে। যদিও ট্রেজারি বিলের বিপরীতে ২ দশমিক ৯০ শতাংশ সুদে ৯১ দিন মেয়াদি এবং ৫ দশমিক শূন্য ২ শতাংশ সুদে পাঁচ বছর মেয়াদি ব্যাংকঋণ নিতে পারত সরকার। ২০১৬-১৭ অর্থবছরে আগের বকেয়া থেকে ১৮ হাজার কোটি টাকা পরিশোধ করেছে বিভিন্ন ব্যাংককে। এতে ব্যাংক ব্যবস্থায় সরকারের ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৯৩ হাজার কোটি টাকায়। অথচ এর এক বছর আগে অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরে ব্যাংক খাতে সরকারের ঋণের পরিমাণ ছিল ১ লাখ ৮ হাজার ৬৮৯ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছর শেষে ওই ঋণ কমে দাঁড়ায় ৮৯ হাজার ৭১৬ কোটি ৫০ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই থেকে ডিসেম্বর’১৭) সরকার ব্যাংক খাত থেকে ঋণ নেয়ার পরিবর্তে উল্টো ঋণ পরিশোধ করেছে সরকার। এই ছয় মাসে ৮ হাজার ২২৮ কোটি ৪৮ লাখ টাকা ঋণ পরিশোধ করেছে। ফলে গত ১৪ জানুয়ারি পর্যন্ত ব্যাংক খাতে সরকারের ঋণ কমে দাঁড়িয়েছে ৮১ হাজার ৪৮৮ কোটি দুই হাজার টাকা।

২০১৭-১৮ অর্থবছরের পাশ হওয়া ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেটে অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৪৫ হাজার ১৪ কোটি। এর মধ্যে সুদ পরিশোধে রাখা হয়েছে ৪১ হাজার ৪৫৭ কোটি টাকা, যার মধ্যে অভ্যন্তরীণ ঋণের সুদই ৩৯ হাজার ৫১১ কোটি টাকা। সে হিসাবে মোট বাজেটের প্রায় ১৭ শতাংশ অর্থই ব্যয় হবে ঋণের সুদ পরিশোধে।

বাংলাদেশ প্রতিবারই ঘাটতি বাজেট দিয়ে আসছে। আর এই ঘাটতি মেটানো হয় অভ্যন্তরীণ উৎস থেকে ঋণ নিয়ে। চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ১২ হাজার কোটি টাকা। এর মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ নেয়ার কথা ২৮ হাজার ২০৩ কোটি টাকা।

এর আগের অর্থ্যাৎ ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ঘাটতি ধরা হয়েছিল ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। এই ঘাটতি মেটাতে সরকার ব্যাংক থেকে ঋণ নেয়ার কথা ছিল ৩৮ হাজার ৯৩৮ কোটি টাকার।

তথ্য বলছে, প্রতি বছরই ব্যাংক খাত থেকে ঋণ নেয়ার লক্ষ্যামাত্রাও কমিয়ে ফেলছে সরকার। শুধু ঋণ নেয়া কমাচেছ না। উল্টো ঋণ পরিশোধ করে চলেছে নিয়মিত। আগে ব্যাংক খাতে সরকারের ঋণ বাড়লেও এখন কমে যাচ্ছে।

সোনালীনিউজ/তালেব/এমটিআই

Wordbridge School
Link copied!