• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বাজেট ২০১৮-১৯

ব্যাংক খাত সংস্কারের উদ্যোগ না থাকায় টিআইবির উদ্বেগ


নিজস্ব প্রতিবেদক জুন ১১, ২০১৮, ০৬:৩৮ পিএম
ব্যাংক খাত সংস্কারের উদ্যোগ না থাকায় টিআইবির উদ্বেগ

ঢাকা : প্রস্তাবিত বাজেটে সরকারি আয় বাড়াতে বর্ধিত প্রত্যক্ষ ও পরোক্ষ কর আরোপের প্রস্তাব এবং সঙ্কটাপন্ন ও অনিয়মে জর্জরিত ব্যাংক খাত সংস্কারে প্রতিশ্রুত উদ্যোগ না থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রোববার (১০ জুন) এক বিবৃতিতে রাষ্ট্রায়ত্ত লোকসানি খাতের ঘাটতি পূরণে জনগণের করের টাকায় ভর্তুকি অব্যাহত রাখা ও বিশেষ কৌশলে কালো টাকা সাদা করার সুযোগ রাখার তীব্র নিন্দাও জানিয়েছে সংস্থাটি। অবশ্য সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় সুবিধাবঞ্চিতদের সংখ্যা ও মাসিক ভাতার হার বৃদ্ধি এবং নারী উন্নয়নে এ যাবতকালের সর্বোচ্চ বরাদ্দ থাকায় সন্তোষ প্রকাশ করেছে তারা। বিবৃতিতে বাজেটে প্রত্যাশিত স্বচ্ছতার ঘাটতি রয়েছে উল্লেখ করে প্রস্তাবিত উন্নয়ন পরিকল্পনার সঠিক তদারকি ও সুষ্ঠু বাস্তবায়নে নজরদারি বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সুনির্দিষ্ট কৌশলগত পরিকল্পনা ও দিকনির্দেশনার দাবি জানিয়েছে টিআইবি।

বিবৃতিতে সংস্থার নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন- অনিয়ম, দুর্নীতি ও যোগসাজশের ফলে ধুঁকতে থাকা ব্যাংক খাত সংস্কারে বাজেট প্রস্তাবনায় কোনো উদ্যোগ না থাকা আমানতকারীদের আস্থার সঙ্গে সরকারের প্রতিশ্রুতির অন্যায্য বরখেলাপ। ব্যাংক ব্যবস্থায় খেলাপি ঋণ ও যোগসাজশের সঙ্গে দুর্নীতিবাজ, বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের জবাবদিহিতার আওতায় আনার উদ্যোগ না নিয়ে বিদ্যমান করপোরেট করহার কমানোর প্রস্তাব অসাংবিধানিক ও বৈষম্যমূলক।

বাজেট প্রস্তাবনায় বিশেষ কৌশলে কালো টাকা সাদা করার সুযোগ অর্থাৎ জরিমানা দিয়ে অপ্রর্দশিত অর্থ বৈধ করার উদ্যোগকে যেমন অসাংবিধানিক তেমনি অনৈতিক, বৈষম্যমূলক ও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় দুর্নীতিসহায়ক উল্লে­খ করে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, এ ধরনের সুযোগদানের মাধ্যমে সততাচর্চাকে নিরুৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, উদ্বেগজনক মাত্রায় বাড়তে থাকা বেকার তরুণদের কর্মসংস্থান নিয়ে বাজেট প্রস্তাবনায় দিকনির্দেশনামূলক কোনো উদ্যোগ বা পরিকল্পনা না থাকাটা দুঃখজনক ও হতাশাজনক। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সুবিধাবঞ্চিতদের সংখ্যা ও মাসিক ভাতার হার বৃদ্ধির প্রস্তাবনা ইতিবাচক হলেও এ উদ্যোগের সুফল পেতে হলে দুর্নীতি প্রতিরোধে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বিবৃতিতে বাজেট বাস্তবায়নের হার বৃদ্ধির লক্ষ্যে অর্থবছরের শুরু থেকে শেষ পর্যন্ত সমভাবে অর্থছাড়ের ওপর গুরুত্বারোপ করেছে টিআইবি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!