• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ব্যাংক সেবার অভিযোগ শুনে হতবাক গভর্নর


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৮, ২০১৭, ০৭:৫৪ এএম
ব্যাংক সেবার অভিযোগ  শুনে হতবাক গভর্নর

ঢাকা: বাণিজ্যিক ব্যাংকগুলোতে গ্রাহক সেবা নিয়ে অভিযোগের পাহাড় জমা হচ্ছে বাংলাদেশ ব্যাংকে। কিন্তু অভিযোগের ধরণ দেখে রীতিমত বিস্ময় প্রকাশ করেছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি এটাকে উদ্বেগজনক হিসেবে দেখছেন। সবেচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে সোনালী ব্যাংকের বিরুদ্ধে।

মঙ্গলবার(৭ ফেব্রুয়ারি) ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্টের ২০১৫-১৬ এর বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়। এসময়ে কয়েকজন গ্রাহক ব‌্যাংকের বিভিন্ন সেবা নিতে গিয়ে নিজেদের হয়রানির শিকার হওয়ার অভিজ্ঞতা বর্ণনা করেন।

গ্রাহকদের অভিযোগ শুনে গভর্নর বলেন, গ্রাহকদের কাছ থেকে যেসব অভিযোগ আমরা শুনলাম, তাতে আমার কাছে আশ্চর্য লাগছে, এগুলো কীভাবে হতে পারে?

একজন গ্রাহক বলেন, তার ভাই বিদেশ থেকে টাকা পাঠিয়েছেল সে টাকা অন্য কেউ তার ব্যাংক থেকে তুলে নিয়ে যায়। আরেকজন বলেন, এলসি সংক্রান্ত সমস্যাগুলোতে সবক্ষেত্রেই বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে সমাধান করতে হয়। প্রতিবেদনে দেখা যায়, রাষ্ট্রায়ত্ত সবচেয়ে বড় সোনালী ব্যাংকেই ২০১৫-১৬ অর্থবছরে গ্রাহকরা বেশি হয়রানির শিকার হন। সোনালী ব্যাংক নিয়ে গ্রাহকরা ৫৬৩টি অভিযোগ করেছেন। দ্বিতীয় অবস্থানে রয়েছে বেসরকারি ব্র্যাক ব্যাংক, এই ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ ৩৭৩টি। তৃতীয় অবস্থানে রয়েছে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক। এই ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ ২৯১টি।

এছাড়া ইসলামী ব্যাংকের বিরুদ্ধে ২৬৮টি, জনতা ব্যাংকের বিরুদ্ধে ২৩১টি, ডাচ বাংলা ব্যাংকের বিরুদ্ধে ২০৪টি, কৃষি ব্যাংকের বিরুদ্ধে ১৮৪টি, পূবালী ব্যাংকের বিরুদ্ধে ১৩২টি, রূপালী ব্যাংকের বিরুদ্ধে ১৩১টি এবং ইস্টার্ন ব্যাংকের বিরুদ্ধে ১২৬টি অভিযোগ পড়ে ওই অর্থবছরে। প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৫-১৬ অর্থবছরে বিভিন্ন ব‌্যাংকের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকে ৪ হাজার ৫৩০টি অভিযোগ আসে। এর মধ্যে টেলিফোনে ২ হাজার ৩৮৪টি, লিখিতভাবে ২ হাজার ১৪৬টি অভিযোগ জমা পড়েছিল।

প্রতিবেদন অনুযায়ী, বেসরকারি ব্যাংকগুলোর বিরুদ্ধে অভিযোগ বেশি, যা মোট অভিযোগের ৫৮.৭০ শতাংশ। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর বিরুদ্ধে অভিযোগ ২৮.২৮ শতাংশ, বিদেশি ব্যাংকগুলোর বিরুদ্ধে অভিযোগ ৪.০৬ শতাংশ, বিশেষায়িত ব্যাংকগুলোর বিরুদ্ধে অভিযোগ ৪.৬৬ শতাংশ।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!