• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ব্যাংকিং কমিশন গঠন করতে রাজি অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০১৭, ০৫:৫৩ পিএম
ব্যাংকিং কমিশন গঠন করতে রাজি অর্থমন্ত্রী

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এতদিন আমি ব্যাংকিং কমিশনের বিরোধিতা করেছি। আমাদের একটি ব্যাংকিং কমিশন দরকার। তবে বর্তমান ব্যাংকিং খাত বিবেচনায় এখন কমিশন করার মতো সক্ষমতা হয়নি। বর্তমান সরকারের শেষ সময়ে ব্যাংকিং কমিশন গঠন করা হবে। যা পরবর্তী সরকার বাস্তবায়ন করবে।

রোববার(৫ ফেব্রুয়ারি) সোনালী ব্যাংকের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী একথা বলেন।

ব্যাংকিং খাতের কার্যক্রম পর্যালোচনা, সু-শাসন ও কেলেঙ্কারী ঠেকাতে ব্যাংকিং কমিশন গঠনের দাবি করে আসছে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও অর্থনীতিবিদরা। এর মধ্যে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) প্রথম ব্যাংকিং কমিশন গঠন করার প্রস্তাব করে গত তিন বছর আগে।

অর্থমন্ত্রীর এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মুস্তাফিজুর রহমান বলেন, অর্থমন্ত্রীর এমন সিদ্ধান্ত দেশের আর্থিক খাতের জন্য ইতিবাচক। একটি ভালো সিদ্ধান্ত হিসেবে দেখছি। ব্যাংকিং খাতের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা, সু-শাসন ও প্রয়োজনীয় সংস্কারে প্রয়োজনীয় সুপারিশ দিতে পারবে এই কমিশন। ব্যাংক কর্মকর্তাদের জবাবদিহিতা আরো নিশ্চিত হবে। যা দেশের জন্যই ভালো। আমরা তিন বছর ধরে বলে আসছি ব্যাংকিং কমিশন গঠন করার জন্য।

সোনালী ব্যাংকের সম্মেলনে ২০১৬ সালের সোনালী ব্যাংকের অর্জন ও ২০১৭ সালের ব্যবসায়িক লক্ষ্যমাত্রা তুলে ধরা হয়। রাজধানীর কাকরাইলে অবস্থিত ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে অনিষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকটির চেয়ারম্যান মো. আশরাফুল মকবুল।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!