• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ব্যাংকিং চ্যানেলে অর্থপাচার: এবি ব্যাংকের ৮ ব্যক্তিকে দুদকে তলব


জ্যেষ্ঠ প্রতিবেদক ডিসেম্বর ২৭, ২০১৭, ০৬:৩৩ পিএম
ব্যাংকিং চ্যানেলে অর্থপাচার: এবি ব্যাংকের ৮ ব্যক্তিকে দুদকে তলব

ঢাকা: দেশের বেসরকারি খাতের প্রথম ব্যাংক হল এবি ব্যাংক। এই ব্যাংকের অফশোর ব্যাংকিং চ্যানেলকে ব্যবহার করে বিদেশে চারশত কোটি টাকার বেশি পাচার করা হয়েছে। বিদেশি প্রতিষ্ঠানে বিনিয়োগের নামে পাচার করা হয় এই অর্থ। এর মধ্যে দুটি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ঠতা রয়েছে। রহিমা আফরোজ টাকা ফিরিয়ে আনলেও বাকি প্রতিষ্ঠানের কাছ থেকে টাকা উদ্ধার করতে পারেনি ব্যাংকটি।

ওই ঘটনার জন্য বুধবার(২৭ ডিসেম্বর) দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য তথ্য বলেন, দুদকের পক্ষ থেকে ব্যাংকটির সাবেক ও বর্তমান মিলিয়ে আটজনকে দুদকে হাজির হতে বলা হয়েছে। এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক দুই ব্যবস্থাপনা পরিচালকসহ আটজনকে বৃহস্পতিবার(২৮ ডিসেম্বর) থেকে জিজ্ঞাসাবাদের জন্য দুদক কার্যালয়ে হাজির হতে নোটিশ পাঠানো হয়েছে।

সূত্র জানায়, সিঙ্গাপুরে অফশোর প্রতিষ্ঠান তৈরি করে টাকা পাচারের অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। প্রথম দফায় তাদের ডাকা হয়েছিল গত ১৩ ও ১৪ ডিসেম্বর। ওই সময় তারা আসেননি। আজ বুধবার তাদের আবার ডেকে পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কর্মকর্তারা আশা করছেন, এবার তারা আসবেন। 

দুদক সূত্র জানিয়েছে, এর আগে ৯ ডিসেম্বর এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান ওয়াহিদুল হক, সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলুর রহমান, শামীম আহমেদ চৌধুরী এবং হেড অব ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি আবু হেনা মোস্তফা কামালকে নোটিশ পাঠানো হয়। ওই নোটিশে তাঁদের ১৩ ডিসেম্বর ও ১৪ ডিসেম্বর দুদক কার্যালয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়ার জন্য উপস্থিত হতে বলা হয়।

দুদকের একজন কর্মকর্তা বলেন, ১৩ ডিসেম্বর ও ১৪ ডিসেম্বর উপস্থিত না হয়ে সময় চেয়ে দুদকের কাছে আবেদন করেন তারা। এরপর তাদের আবার নোটিশ পাঠানো হয়।

দুদকের উপপরিচালক প্রণব ভট্টাচার্য জানান, মোট আটজনকে নোটিশ পাঠানো হয়েছে। এদের মধ্য ওয়াহিদুল হক ও ফজলুর রহমানকে বৃহস্পতিবার সকালে দুদকে উপস্থিত হতে বলা হয়েছে।

বেসরকারি খাতের এবি ব্যাংকের অফশোর ইউনিটের মাধ্যমে চার বিদেশি কোম্পানির নামে ৪ কোটি ২৫ লাখ ৪০ হাজার ডলার (বাংলাদেশি টাকায় ৩৪০ কোটি) বের করে নেয়ার অভিযোগ রয়েছে ব্যাংকটির বিরুদ্ধে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!