• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ব্যারিস্টার আইনজীবী পারভেজকে বার কাউন্সিল থেকে বহিষ্কার


আদালত প্রতিবেদক অক্টোবর ২৩, ২০১৭, ১২:৫৩ পিএম
ব্যারিস্টার আইনজীবী পারভেজকে বার কাউন্সিল থেকে বহিষ্কার

ঢাকা: ব্যারিস্টারি পাশ না করেও নিজেকে ব্যারিস্টার ও সুপ্রিম কোর্টের আইনজীবী পরিচয়দানকারী এবং বিভিন্ন টেলিভিশন টক শোতে অংশগ্রহণকারী পারভেজ আহমেদকে বাংলাদেশ বার কাউন্সিল থেকে বহিষ্কার করা হয়েছে। তার বিরুদ্ধে পেশাগত অসদাচরণ প্রমাণ পাওয়াই তাকে আইন পেশা থেকে স্থায়ীভাবে বহিষ্কার করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আইনজীবীদের সনদ দানকারী একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের ট্রাইব্যুনালের বেঞ্চ অফিসার কামনাশীষ রায় সোমবার এ তথ্য জানান। তবে তিনি ঢাকা বারের আইনজীবী ছিলেন। তার হাই কোর্টের আইনজীবীর সনদ নেই। অসৎ আচরণের কারণে এর আগেও তাকে আইন পেশা থেকে ১০ বছরের জন্য বহিস্কার করা হয়েছিল।

তিনি জানান, অসত্য পরিচয় দিয়ে অংশ নেওয়া ঢাকা আইনজীবী সমিতির সদস্য পারভেজ আহমেদের বিরুদ্ধে পেশাগত অসদাচরণ প্রমাণিত হওয়ায় তাকে আইন পেশা থেকে স্থায়ীভাবে  বহিষ্কার করা হয়েছে।

বার কাউন্সিল থেকে জানানো হয়, এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এম সারোয়ার হোসেন তার বিরুদ্ধে অভিযোগ করেন। ওই অভিযোগের শুনানি শেষে  আজ বার কাউন্সিল এই রায় দেন। তেবে, এবার অভিযোগে বলা হয়, ব্যারিস্টার বা সুপ্রিম কোর্টের আইনজীবী না হওয়া সত্বেও নিজেকে ব্যারিস্টার এবং সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে মিথ্যা পরিচয় দিয়ে দেশের বিভিন্ন টিভি চ্যানেলে টক শোতে অংশ নিয়ে জনসাধরণকে প্রতারিত করছেন। ৭১ টিভি, ইটিভি,জিটিভি, আরটিভি এবং দ্বীপ্ত টিভিতে টকশোতে অংশ নেয়। ভূয়া পরিচয়ে টকশোতে অংশ নিয়ে অসদাচরণ করেছেন‘ বলে অভিযোগে উল্লেখ করা হয়।

এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় অসদাচরণের দায়ে বার কাউন্সিলের এক নং ট্রাইব্যুনালের চেয়ারম্যান মো.ইয়াহিয়া, সদস্য মো.পারভেজ আলম খান ও শেখ আখতারুল ইসলাম ঢাকা আইনজীবী সমিতির সদস্য পারভেজ আহমেদকে ২১ অক্টোবর আইন পেশা থেকে স্থায়ীভাবে অপসারণের আদেশ দেন।

এর আগেও অন্য এক মামলায় ৭ অক্টোবর পারভেজ আহমেদকে ১০ বছরের জন্য আইন পেশা থেকে সাসপেন্ড করা হয় বলে বার কাউন্সিলের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!