• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ব্রিজ ভেঙ্গে ঢাকা-বরিশাল মহাসড়কে যান চলাচল বন্ধ


বরিশাল ব্যুরো জুলাই ১৭, ২০১৮, ০৭:৫০ পিএম
ব্রিজ ভেঙ্গে ঢাকা-বরিশাল মহাসড়কে যান চলাচল বন্ধ

বরিশাল : বরিশালের গৌরনদীতে নির্মাণাধীন কালভার্টের স্থানে বিকল্প বেইলি ব্রিজের ওপর বালু বোঝাই ট্রাক উঠায় বিকল্প বেইলি ব্রিজটি ধসে পড়ে ঢাকা-বরিশাল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার (১৭ জুলাই) ভোর ৬টার দিকে উপজেলার ইল্লা এলাকার মৃধাবাড়ির কাছে মহাসড়কে এ দুর্ঘটনা ঘটনা ঘটে। বেইলি ব্রিজ ভেঙ্গে পড়ার কারণে বরিশালসহ দক্ষিণাঞ্চেলের ৬ জেলার ১৯টি রুটের সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
ফলে লাশ ও রোগীবাহী অ্যাম্বুলেন্সসহ অসংখ্য ট্রাক, দূরপাল্লার যাত্রীবাহী বাস আটকে পরে যাত্রীদের চরম ভোগান্তি ও দুর্ভোগ পোহাতে হচ্ছে। বেইলি ব্রিজ ভেঙ্গে পড়ায় ৮০ কিলোমিটার সড়ক অতিরিক্ত ঘুরে বিকল্প পথে যানবাহন গন্তব্যে যাচ্ছে বলে জানা গেছে।

এদিকে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের (সওজ) কর্মকর্তাদের বিরুদ্ধে নির্মাণাধীন কালভার্টের স্থানে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে বিকল্প বেইলি ব্রিজ নির্মাণ করার অভিযোগ করেছেন যানবাহন সংশ্লিস্টরা।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, রাজবাড়ী থেকে বালু বোঝাই করে ট্রাক (ঢাকা মেট্রো-ট-২০-৭৪০৮) মঙ্গলবার ভোর ৪টার দিকে গৌরনদীর উদ্দেশে রওনা দেয়। পথিমধ্যে বালু বোঝাই ট্রকাটি সকাল ৬টার দিকে গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ইল্লা এলাকা অতিক্রম করছিল। এ সময় নির্মাণাধীন কালভার্টের স্থানে বিকল্প বেইলি ব্রিজের ওপর ট্রাকটি উঠলে বেইলি ব্রিজটি ভেঙ্গে পড়ে ট্রাকটি আটকে যায়। ঘটনাস্থলের উভয় দিকে শতাধিক যানবাহন আটকা পড়ে চালক ও যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছে। এ ঘটনায় সকাল ৬টা থেকে রিপোর্ট লেখা পর্যন্ত ঢাকা-বরিশাল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

মেঘনা পরিবহনের চালক মো. নুর মিয়া, বিএনএফ পরিবহনের চালক সাইফুল ইসলাম জানান, বরিশাল সওজের কর্মকর্তাদের উদাসীনতা, গাফলতি ও নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে বিকল্প বেইলি ব্রিজ নির্মাণ করায় সেটি ভেঙ্গে পড়েছে। এটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যে সেটি ভারি যানবাহনের ভার সহ্য করতে পারেনি। বালু বোঝাই ট্রাকের ভারে বিকল্প বেইলি ব্রিজটি ভেঙ্গে পড়ার ফলে দুরপাল্লার বাস ও ট্রাকগুলো রাজৈর-কোটালীপাড়া-পয়সারহাট-গৌরনদী সড়ক হয়ে বরিশালসহ  দক্ষিণাঞ্চলে প্রবেশ করছে। এতে প্রায় ৮০ কিলোমিটার সড়ক অতিরিক্ত ঘুরে আশায় প্রায় দেড় ঘণ্টা বেশি সময় অতিবাহিত হওয়ায় যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

বরিশাল সড়ক ও জনপথ  বিভাগের নির্বাহী প্রকৌশলী খন্দকার গোলাম মোস্তফা জানান, ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী উপজেলার ইল্লা নামক স্থানের একটি কালভার্ট দীর্ঘ দিনের পুরানো হওয়ায় ওই স্থানে নতুন কালভার্ট নির্মাণের জন্য পুরানো কালভার্টটি ভেঙ্গে ফেলা হয়েছে। গত ১৫ দিন আগে মহাসড়কে যানবাহন চলাচল সচল রাখতে পুরানো কালভার্টের পশ্চিম পাশে সওজের নির্মাণ সামগ্রী দিয়ে বিকল্প বেইলি ব্রিজ নির্মাণ করা হয়। অতিরিক্ত মালবাহী ট্রাকের ভারবহন করতে না পাড়ায় সেটি দেবে ও আংশিক ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যোগাযোগ ব্যবস্থা পুনঃ স্থাপন করতে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা মেরামত কাজ করে যাচ্ছে। তিনি ঘটনাস্থলে উপস্থিত থেকে মেরামতের কাজ তদারকি করছেন। মঙ্গলবার রাতের মধ্যে মেরামত কাজ সম্পন্ন হতে পারে।

গৌরনদী হাইওয়ে থানার ওসি শেখ আতিয়ার রহমান জানান, গতকাল মঙ্গলবার সকাল ৬টার দিকে বালুবাহী ১০ চাক্কার ১টি ট্রাক ওই বেইলি ব্রিজের ওপর উঠলে ব্রিজটি ট্রাকসহ ভেঙ্গে পড়ে। ফলে বরিশালসহ দক্ষিণাঞ্চলের সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সড়কে আটকা পড়ে শত শত যানবাহন। এ ঘটনায় বরিশাল সওজের পক্ষ থেকে ট্রাকের বিরুদ্ধে গৌরনদী হাইওয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। ঘটনাস্থল থেকে দুর্ঘটনাকবলিত ট্রাকটি সরিয়ে দ্রুত ভাঙ্গা ব্রিজটি মেরামত করে যানবাহন চলাচলের উপযোগী করে তোলার কাজ শুরু করেছে বরিশালের সড়ক বিভাগ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!