• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ব্রিটেন ইইউ ছাড়ায় দুশ্চিন্তায় এশিয়ার দেশগুলো


নিউজ ডেস্ক জুন ২৭, ২০১৬, ১০:২০ এএম
ব্রিটেন ইইউ ছাড়ায় দুশ্চিন্তায় এশিয়ার দেশগুলো

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিষয়টি বিশ্ব অর্থনীতির স্থিতিশীলতায় বিরূপ প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছে চিনসহ এশিয়ার শক্তিশালী অর্থনীতির দেশগুলো।

ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পর কয়েক বছরের মধ্যে তা বিপর্যয়ের কারণ হতে পারে বলে মনে করছেন চিনের অর্থমন্ত্রী লু জিবাই। তিনি বলেছেন, ব্রেক্সিটের ফলাফল এখনই খুব একটা পরিষ্কার নয়, তবে বছর-খানেকের মধ্যেই সেটি স্পষ্ট বোঝা যাবে।

আগামী পাঁচ থেকে দশ বছরের মধ্যে বিপর্যয়ও দেখা দিতে পারে বলে মন্তব্য করেন চিনের অর্থমন্ত্রী। তিনি গত শুক্রবার বিশ্বের মুদ্রাবাজারে এর প্রভাব উল্লেখ করেন এবং মন্দাভাব দ্রুত কেটে ওঠার আশা করেন।

চিনের কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটির সদস্য হুয়াং ইয়াইপিং বলেন, ব্রেক্সিট বিশ্বায়ন প্রক্রিয়াকে ওলট-পালট করে দিতে পারে। তা চিনের জন্য খুবই খারাপ হবে বলেও উল্লেখ করেন তিনি।

গত বছর ব্রিটেনে সরাসরি বিদেশি বিনিয়োগে চিনের অবদান ছিল ৩ দশমিক ৩ বিলিয়ন ডলারের।

গত বছর অক্টোবরে চিনের প্রেসিডেন্ট শি জিং পিং ব্রিটেন সফরে যান। এসময় দুদেশের মধ্যে ৪০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়।

ব্রেক্সিট-এর ফলে বিশ্ব অর্থনীতিতে অনিশ্চয়তার বিষয় নিয়ে দক্ষিণ কোরিয়ার একজন কর্মকর্তাও আশঙ্কা প্রকাশ করেছেন। এ নিয়ে জাপানের ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় এক নেতা বলেছেন, যে কোনো পরিস্থিতি মোকাবেলায় টোকিও প্রস্তুত।

এমন পরিস্থিতির মধ্যেই আজ সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি আসছেন লন্ডন সফরে।

এদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণার পর বিরোধী লেবার দলেও যখন চলছে ভাঙ্গন তখন লেবার নেতা জেরোমি করবিন বলছেন, তিনি নেতৃত্ব ধরে রাখার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।

নতুন নেতৃত্বের প্রয়োজনে যদি আবারো নির্বাচন হয়, সেখানে তিনি লড়বেন। আর আগামী ২৪ ঘণ্টার মধ্যে তার ছায়া মন্ত্রিসভা পুন:গঠিত করবেন বলে জানিয়েছেন করবিন। তবে এরই মধ্যে তার ১১জন ছায়ামন্ত্রী পদত্যাগ করেছেন। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!