• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ব্রেক্সিটের পরিকল্পনা নেই ব্রিটেনের!


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৫, ২০১৬, ০৪:১০ পিএম
ব্রেক্সিটের পরিকল্পনা নেই ব্রিটেনের!

ব্রেক্সিট ইস্যুতে চলতি বছর যুক্তরাজ্যে বহুল আলোচিত গণভোটের পর ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দিয়েছে দেশটির জনগণ। এরপর থেকেই সংস্থাটি হতে বেরিয়ে যেতে আনুষ্ঠানিক কার্যক্রম সম্পন্ন করছে ব্রিটিশ সরকার। অথচ সম্প্রতি ফাঁস হওয়া সরকারি এক স্মারকে দেখা গেছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে এখনো কোনো সামগ্রিক পরিকল্পনা নেই যুক্তরাজ্য সরকারের।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ গণমাধ্যম দ্য টাইমস’র কাছে ওই স্মারকটি ফাঁস হয়েছে। এতে দেখা গেছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে ব্রেক্সিট সম্পর্কিত ৫০০ প্রকল্প নিয়ে কাজ করতে হবে। আর এজন্য ব্রিটিশ সরকারের দরকার ৩০ হাজার অতিরিক্ত কর্মচারী।

ফাঁস হওয়া ওই স্মারকে আরো দেখা যায়, ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ মন্ত্রিসভার মধ্যে বিভক্তি থাকায় এ বিষয়ে এখনো সার্বজনীন কোনো পরিকল্পনা নেয়া সম্ভব হয়নি। তবে ওই স্মারকের তথ্য অস্বীকার করেছে যুক্তরাজ্যের সরকার। তাদের পরিবহণ মন্ত্রী ক্রিস গ্রেলিং জানিয়েছেন, ওই স্মারক সম্পর্কে তিনি কিছু জানেন না।

এদিকে বিবিসির সিনিয়র প্রতিবেদক ক্রিস ম্যাসন জানান, তিনি স্মারকটি দেখেছেন। এতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়াকে জটিল, ঝামেলাপূর্ণ এবং চ্যালেঞ্জিং হিসেবে মন্তব্য করা হয়েছে। ‘ব্রেক্সিট আপডেট’ শিরোনামে ৭ নভেম্বর ফাঁস হওয়া ওই স্মারকে দেখা গেছে, ব্রেক্সিটের জন্য পূর্ব-নির্ধারিত সময়ের চেয়ে আরো ৬ মাস বেশি সময় লাগবে। এরজন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’রও সমালোচনা করা হয়েছে স্মারকে।

সোনলীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!