• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্লু হোয়েল গেম, ইসলাম কি বলে?


নিউজ ডেস্ক অক্টোবর ২০, ২০১৭, ০৮:৩৯ পিএম
ব্লু হোয়েল গেম, ইসলাম কি বলে?

ঢাকা: অনলাইন ভিত্তিক ব্লু হোয়েল গেম আত্মহত্যায় প্ররোচনা দেয় বলে এ গেম ইসলামে জায়েজ নয় বলে মত দিয়েছেন দেশের বিশিষ্ট আলেমগণ। তারা বলেন, ইসলামে আত্মহত্যা হারাম। আত্মহত্যাকারীর স্থান জাহান্নাম। গেমের নামে আত্মহত্যা করা ইসলামে কোনোভাবেই বৈধ নয়।

এ প্রসঙ্গে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান বলেন, বিনোদন যদি হয় শালীন, মানসম্মত ও রুচিসম্মত তবে ইসলাম সমর্থন করে। কিন্তু যে বিনোদন আত্মঘাতী, মহামারী, আতঙ্ক, উদ্ধত ও জীবননাশের কারণ হয় সেই গেম ইসলাম কখনো অনুমতি দেয় না। সন্তানরা যাতে এ গেম নেশায় আসক্ত না হয় সেজন্য পরিবার, শিক্ষক ও অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ দেন এ আলেম।

এদিকে ব্লু হোয়েল গেমকে নাজায়েজ উল্লেখ করে ঢাকা আলিয়া মাদরাসার অধ্যক্ষ প্রফেসর সিরাজ উদ্দিন আহমদ বলেন, আমাদের সন্তানরা দেশের সম্পদ। দেশকে এগিয়ে নিয়ে যাবে তারা। ব্লু হোয়েল গেম একটি আত্মঘাতী খেলা। এ খেলায় আসক্ত হয়ে তরুণ-তরুণীরা যদি প্রাণ দেয়, তবে তা ইসলামে জায়েজ নেই। দেশের উঠতি বয়সী তরুণ-তরুণীদের মাঝে মহামারী আকারে ছড়িয়ে পড়ার আগেই সরকারকে এ আত্মঘাতী গেম বন্ধ করার পরামর্শ দেন তিনি।

ব্লু হোয়েলকে ক্ষতিকর গেম উল্লেখ করে আলিয়া মাদরাসার আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মো. হুসাইন মোহাম্মদ ফারুক বলেন, যে খেলা মানুষকে মৃত্যুর দিকে ঢেলে দেয়, সে গেমকে ইসলাম সম্পূর্ণ নাজায়েজ বলে ঘোষণা দিয়েছে। ইসলামের মৌলিক আদর্শ থেকে বিচ্যুত হওয়ায় ব্লু হোয়েল গেমে বিভ্রান্ত হয়ে ছেলে মেয়েরা মৃত্যুর দিকে পা বাড়াচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

ব্লু হোয়েল গেমকে আত্মহত্যার হাতিয়ার উল্লেখ করে একই মাদরাসার আল-হাদিস অ্যান্ড স্টাডিজ বিভাগের শিক্ষক মাওলানা মো. হারুনুর রশীদ জানান, আত্মহত্যা ইসলামে হারাম। এ গেম যেহেতু আত্মহত্যার দিকে ঢেলে দেয় তাই এ গেম খেলা ইসলামে নাজায়েজ বলে মত দেন এ আলেম।

ইসলামকে মানবতার ধর্ম উল্লেখ করে মাদরাসা শিক্ষার গবেষক ও আলেম মাওলানা সোহাইল আহমেদ বলেন, নিজেকে তো হত্যা করা যাবেই না বরং অন্যকে মৃত্যুর হাত থেকে রক্ষা করা ইসলামে ফরজ। এজন্য ব্লু হোয়েল গেমে আসক্ত হয়ে কেউ মারা গেলে আত্মহত্যাকারীসহ এ গেম অপারেটররা হারাম কাজের সঙ্গে জড়িয়ে যাবেন বলে মত দেন এ আলেম। পাশাপাশি আতঙ্ক সৃষ্টিকারী এ ব্লু হোয়েল গেমকে বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।-মানবজমিন 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!