• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের সংবাদ সম্মেলন


ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি সেপ্টেম্বর ১৮, ২০১৮, ০৩:১০ পিএম
বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের সংবাদ সম্মেলন

দিনাজপুর : জেলার বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে নিয়োগের দাবিতে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনকারী শ্রমিকরা।

তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে স্থায়ী নিয়োগের দাবিতে মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় বড়পুকুরিয়া কয়লা খনির মোড়ে সংবাদ সম্মেলন করে এই কর্মসূচি ঘোষণা করেন শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সভাপতি হাবিবুর রহমান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ান (টিইউসি) ফুলবাড়ী উপজেলা শাখার সাধারণ সম্পাদক নুর আলম, শ্রমিক নেতা মাজেদুর রহমান, জিন্নাহ, মোরশেদ আলম, শাহাজাহান কবির ও দুলু। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আন্দোলন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ।

সংবাদ সম্মেলনে বলেন, আগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে তাদেরকে নিয়োগ দেয়ার দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ না করা হলে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে, তাতেও দাবি পূরণ না হলে তারা আরো কঠোর আন্দোলনে নামবেন।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শ্রমিকরা জানায়, তারা বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের নির্মাণকালীন উন্নায়ন শ্রমিক, তাদের হাতেই তৈরি হয়েছে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের ২৭৫ মেগওয়াডের তৃতীয় ইউনিটটি, সেই সময় কর্তৃপক্ষের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী তাদেরকে এখন উৎপাদন কাজে নিয়োগ দেয়ার কথা, কিন্তু তৃতীয় ইউনিটটিতে বিদুৎ উৎপাদন শুরু হওয়ার পর এখন তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ না দিয়ে বাহির থেকে অদক্ষ শ্রমিকদের অর্থের বিনিময় নিয়োগ করছে। তারা আরো বলেন, তাদেরকে নিয়োগ দেয়ার জন্য দিনাজপুর জেলা প্রশাসকের হস্তক্ষেপে চলতি সালের গত ৩০ মে একটি চুক্তি স্বাক্ষর হয়, অথচ এখন পর্যন্ত সেই চুক্তি অনুযায়ী কোনো পদক্ষেপ নেয়নি তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ। এই কারণে তারা এখন আন্দোলনে নেমেছেন।

এই বিষয়ে তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি শ্রমিকদের অভিযোগ অস্বীকার করে বলেন, আন্দোলনরত শ্রমিকরা তৃতীয় ইউনিটের নির্মাণকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের শ্রমিক ছিল, এখন তৃতীয় ইউনিটের পরিচালনাকারী ঠিকাদারী প্রতিষ্ঠান চীনা হারবীন ইন্টার ন্যাশনাল কোম্পানি শ্রমিক নিয়োগ করছে, এখানে তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ কোনো শ্রমিক নিয়োগ করছে না, তাই বিষয়টি সম্পূর্ণ ঠিকাদারী প্রতিষ্ঠান হারবীন ইন্টার ন্যাশনালের এখানে তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষের কোনো হাত নেই বলে তিনি দাবি করেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!