• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভবদহ: জলাবদ্ধতা মোকাবেলায় বর্ষার আগেই খাল খনন


যশোর প্রতিনিধি জানুয়ারি ১৯, ২০১৭, ০৭:৪২ পিএম
ভবদহ: জলাবদ্ধতা মোকাবেলায় বর্ষার আগেই খাল খনন

যশোর: পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীরপ্রতীক বলেছেন, চলতি বছরে বর্ষা মৌসুম আসার আগেই জলাবদ্ধতা সমস্যা নিরসনে খাল খনন করা হবে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) যশোরের দুঃখ হিসেবে পরিচিত ভবদহ অঞ্চল পরিদর্শন শেষে এসব কথা জানান তারা।

এসময় পানিসম্পদ দুই মন্ত্রী ভবদহ নিয়ে বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন। ভবদহ স্লুইচ গেট সংলগ্ন এলাকা পরিদর্শন শেষে দুপুরে স্থানীয়দের সঙ্গে মতবিনিময় করেন তারা। এর আগে সকালে নওয়াপাড়ায় খাল পরিদর্শন ও অভয়নগরের মশিয়াহাটি উচ্চ বালিকা বিদ্যালয়ে পথসভায় বক্তব্য রাখেন সরকারের এই দুই মন্ত্রী।

পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, এপ্রিল- মে শুষ্ক মৌসুমের মধ্যে যেন স্লুইচ গেটগুলো কার্যশীল হয় সেদিকে লক্ষ্য রাখা হবে। একটি স্কেভেটর রয়েছে। আরও একটি এনে শুষ্ক মৌসুমেই খনন করা হবে। যাতে বর্ষা মৌসুমের আগে পানি জমতে না পারে। আপাতত এ বছরের মধ্যে টিআরএম চালু সম্ভব হচ্ছে না। তবুও  আমরা এ বিষয়গুলো পর্যবেক্ষণে রাখবো। টিআরআর প্রকল্প মহাপরিকল্পনায় রয়েছে। স্থায়ী সমাধানের লক্ষ্যে আমডাঙ্গা খালসহ ছোট খালগুলো সংস্কারের চিন্তাভাবনা রয়েছে। এ মৌসুমে না পারলেও আগামী মৌসুমে খালের জমি অধিগ্রহণ করার পরিকল্পনা রয়েছে।

ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ আরও বলেন, যেসব প্রকল্প নেয়া হয়, তাতে শতভাগ মানুষ লাভবান হবে এমনটা ভাবা ঠিক না। দুই চারজনের ক্ষতি হয়ে থাকে। তবে আপনাদের অসুবিধা হয় সেরকম কোন কাজ আমরা গ্রহণ করবো না। টেকা, হরিহর নদীসহ ছোট খাট খালগুলো খনন করা হলে জলাবদ্ধতা হবে না বলে আশাবাদী আমরা।

পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বলেন, ভবদহ অঞ্চলেরর জলাবদ্ধতা নিরসন জননেত্রী শেখ হাসিনার সুশাসনের সঙ্গে সম্পর্কযুক্ত। অল্প সময়ের মধ্যে পানি নিষ্কাশন সম্ভব হওয়ায় এখানকার কৃষকরা নতুন আশায় বুক বেঁধেছেন। ফসল উঠলে মানুষের ভাগ্যের পরিবর্তন হবে।

ভবদহ সমস্যার স্থায়ী সমাধান হবে দাবি করে প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এখন তৃণমূল পর্যায়ের মানুষের দুঃখ দুর্দশা সরেজমিনে দেখছি। সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে সেই সমস্যা সমাধানের কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

এসময় আরও বক্তব্য রাখেন, যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী জাহাঙ্গীর কবির, খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ, যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর। এছাড়াও স্থানীয় আওয়ামী লীগ, জাতীয় পার্টি নেতা ও জনপ্রতিনিধি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!