• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভবিষ্যতে অনেক টেস্ট ম্যাচ পাচ্ছে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১৩, ২০১৭, ০৮:৪২ পিএম
ভবিষ্যতে অনেক টেস্ট ম্যাচ পাচ্ছে বাংলাদেশ

ফাইল ছবি

ঢাকা: ভবিষ্যতে আইসিসির সূচিতে বাংলাদেশের টেস্ট সংখ্যা বাড়ছে। এর মধ্যে তার একটা ইঙ্গিত পাওয়া গেছে। জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো প্রস্তাবিত সূচিটা প্রকাশ করেছে। ২০১৯ সালের আগস্টেই শুরু হচ্ছে টেস্টের সূচি। দুই বছরে একটি দল ছয়টি সিরিজ খেলবে। সিরিজগুলো দুই ম্যাচ থেকে পাঁচ ম্যাচ পর্যন্ত লম্বা হতে পারে। থাকছে না এক ম্যাচের সিরিজ। কোনো বছর দেশে দুটি সিরিজ খেললে পরের বছর দেশের বাইরে খেলতে হবে দুটি সিরিজ।

২০১৯ সাল থেকে পরের চার বছরে বাংলাদেশ খেলবে ৩৫টি টেস্ট। বর্তমান সূচিতে পাঁচ বছরের ৩৩টি টেস্ট খেলছে বাংলাদেশ। নতুন সূচিতে দুটি করে বাড়তি টেস্ট খেলবে সাকিব আল হাসানের দল। টেস্ট ম্যাচের সংখ্যায় এগিয়ে রয়েছে তিন মোড়ল ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। নতুন সূচিতে দক্ষিণ আফ্রিকাও বাংলাদেশের চেয়ে কম টেস্ট খেলছে।

নতুন সূচিতে বাংলাদেশ ওয়ানডে খেলবে ৪৫টি। সবচেয়ে বেশি ৬২টি ওয়ানডে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। ভারতের জুটেছে ৬১ ওয়ানডে। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা খেলার সুযোগ পাবে ৪৮টি করে ওয়ানডে।

নতুন সূচিতে টি-টোয়েন্টিকে আগের চেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। প্রায় সব দলই ওয়ানডের মতোই খেলবে টি-টোয়েন্টি। সবচেয়ে বেশি ৬১টি টি-টোয়েন্টি খেলবে ভারত।  বাংলাদেশ, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা খেলবে সমান ৪২টি করে ম্যাচ। আয়ারল্যান্ড এই তিন দেশের চেয়ে সুযোগ পাচ্ছে বেশি। তারা খেলবে ৪৪টি ম্যাচ।

 সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!