• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভরিতে হাজারেরও বেশি কমল সোনার দাম


জ্যেষ্ঠ প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৭, ০৫:৫৮ পিএম
ভরিতে হাজারেরও বেশি কমল সোনার দাম

ঢাকা: আন্তর্জাতিক বাজারে দাম কমেছে সোনার। বিশ্ববাজারের সঙ্গে দামের সঙ্গতি রাখতে দেশের বাজারে সোনার দর ভরিতে সর্বোচ্চ ১ হাজার ২৮৩ টাকা পর্যন্ত কমানো হয়েছে। এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

সোনার নতুন দর ১২ ডিসেম্বর থেকে সারা দেশে কার্যকর হবে বলে জানানো হয়েছে সমিতির পক্ষ থেকে।

সোমবার(১১ ডিসেম্বর) সমিতির পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৪৭ হাজার ৯৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৫ হাজার ৭২৩ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪০ হাজার ৪৭৪ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৪ হাজার ৭৮৬ টাকা। 

বর্তমানে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৯ হাজার ২২২ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেট ৪১ হাজার ৪০৭ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ২৫ হাজার ৯৫২ টাকায় বিক্রি হচ্ছে।

সোনার দর পুনর্নির্ধারণ করায় ২২ ও ২১ ক্যারেটে ১ হাজার ২৮৩ টাকা, ১৮ ক্যারেটে ৯৩৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ১৬৬ টাকা দাম কমবে। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে। প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। অলংকার তৈরিতে সোনার দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (মূসক) যোগ হবে।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!