• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ঢাবির ৭ শিক্ষার্থী গ্রেপ্তার


ঢাবি প্রতিনিধি নভেম্বর ২১, ২০১৭, ০৪:১৪ পিএম
ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ঢাবির ৭ শিক্ষার্থী গ্রেপ্তার

ঢাবি: ডিভাইসের মাধ্যমে ভর্তি পরীক্ষায় জালিয়াতির সুযোগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার অভিযোগে সাত শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

মঙ্গলবার (২১ নভেম্বর) বিশ্ববিদ্যালয় এলাকায় অভিযান চালিয়ে প্রথম বর্ষের ওই সাত শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়।

সিআইডিরি এএসপি মিনহাজুল ইসলাম বলেন, জালিয়াতি চক্রের হোতা এনামুল হক আকাশ ও নাবিদ আনজুম তনয়কে আগেই গ্রেপ্তার করা হয়েছিল। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার সকালে ঢাবির বিভিন্ন হল থেকে ওই শিক্ষার্থীদের গ্রেপ্তার করা হয়।

ওই ৭জন ২০১৬ সালের ভর্তি পরীক্ষায় প্রযুক্তির মাধ্যমে প্রশ্ন ফাঁস ও জালিয়াতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছিল।

তিনি বলেন, গ্রেপ্তার নাবিদ আনজুম তনয় ঢাবির ভূগোল বিভাগের ছাত্র আর আকাশ নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে। তনয়ের কাজ ছিল জালিয়াতি প্রক্রিয়ায় ভর্তিচ্ছু পরীক্ষার্থী যোগাড় করা।

সিআইডিরি এএসপি বলেন, আমরা প্রথমে এই চক্রের তিন মূল ব্যক্তিকে ধরেছিলাম। পরে আরো দুইজনকে আটক করা হয়। এই পাঁচজনের দেয়া তথ্য যাচাই করে গাজীপুর থেকে আকাশ এবং রংপুর থেকে তনয়কে গ্রেপ্তার করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস ও জালিয়াতিতে সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে ৭জন সরাসরি এই কাজের সঙ্গে যুক্ত। মঙ্গলবার যে ৭জনকে গ্রেপ্তার করা হয়েছে, তারা ওই সুবিধা নিয়ে ভর্তি হয়েছিল। তাদের ডিবি কার্যালয়ে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

গত কয়েক বছরের প্রবণতায় দেখা যাচ্ছে, এসব চক্র পরীক্ষায় জালিয়াতির জন্য মাস্টারকার্ডের মত দেখতে পাতলা এক ধরণের ডিভাইস ব্যবহার করছে, যার ভেতরে মোবাইলের সিম থাকে। আর পরীক্ষার হলে পরীক্ষার্থীর কানে থাকে অতি ক্ষুদ্র লিসেনিং কিট।

এই ডিভাইসের মাধ্যমে বাইরে থেকে হলের ভেতরে পরীক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করে উত্তর বলে দেয়া যায়। এ বছরও ঢাবিতে ভর্তি পরীক্ষার সময় এ ধরণের ডিভাইসসহ বেশ কয়েকজনকে আটক করে পুলিশে দিয়েছে কর্তৃপক্ষ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!