• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভাগ্যকে সঙ্গী করে ২০০২ ফিরিয়ে আনল সেনেগাল


ক্রীড়া ডেস্ক জুন ১৯, ২০১৮, ১১:৫৫ পিএম
ভাগ্যকে সঙ্গী করে ২০০২ ফিরিয়ে আনল সেনেগাল

ঢাকা: সেনেগাল ঠিক কেমন উদযাপন হচ্ছে তা জানা যায়নি। তবে আফ্রিকার দেশটিতে ফুটবল পাগল সমর্থকরা যে নির্ঘুম রাত কাটাবে তা বলাই যায়। ঠিক যেমনটি তারা করেছিল আবির্ভাবেই ২০০২ জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপে। সেবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে গোটা দুনিয়াকে তাক লাগিয়েছিলে এল হাজী দিয়ুফের সেনেগাল।

এরপর ২০০৬, ২০১৪ এবং সবশেষ ২০১৪ বিশ্বকাপে ঠাঁই মেলেনি সেনেগালের। এবার ১৬ বছর পর তারা আবার বিশ্বকাপ খেলতে গেছে রাশিয়ায়। আর প্রথম ম্যাচেই শক্তিশালি পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে যেন সেই ২০০২ বিশ্বকাপই ফিরিয়ে আনল সেনেগাল।

পোল্যান্ড আর সেনেগালের ম্যাচকে মনে করা হচ্ছিল দুই তারকার ম্যাচ। একদিকে সাদিও মানে, অন্যদিকে রবার্ট লেয়নডস্কি। দুই তারকার কেউই ম্যাচে আলোচনায় এলেন না। যতটা হলো ‘ভাগ্য’কে নিয়ে। আর এই ভাগ্যে ছোঁয়া পেয়ে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাল সেনেগাল। পোল্যান্ডকে হারিয়ে জমিয়ে দিল গ্রুপ পর্ব।

ম্যাচের তখন ৩৭ মিনিট। ঠিক এই সময়ই গোল খেয়ে বসল পোল্যান্ড। ডি-বক্সের বাইরে থেকে শট নিয়েছিলেন সেনেগালের একজন খেলোয়াড়। ভয়চেক সেজনি সেদিকেই ঝাঁপ দিয়েছিলেন। কিন্তু সে শট থিয়াগো চিওনেকের পায়ে লেগে দিক বদলাল। হতভম্ব সেজনি দেখলেন, কীভাবে বল জড়িয়ে যাচ্ছে জালে। ৬০ মিনিটে এম’বায়ে নিয়াং ব্যবধান দ্বিগুণ করেছেন পোল্যান্ড রক্ষণেরই ভুলে। ৮৬ মিনিটে জেগোশ ক্রিকোভিয়াক ব্যবধান কমিয়েছেন, কিন্তু তাতেও শেষরক্ষা হয়নি।

বিশ্বকাপে এমন শুরু হয়তো পোল্যান্ড চিন্তাও করেনি। প্রথম আত্মঘাতি গোলের বেলায় যুক্তি থাকলেও দ্বিতীয় গোলের বেলায় তা নেই। সেনেগালের সীমানায় বল পেয়ে ব্যাক পাস দিয়েছিলেন ক্রিকোভিয়াক। বলটা পেছনে পাঠানোর মুহূর্তেও মাঠের বাইরে ছিলেন এম’বায়ে নিয়াং। হঠাৎ করে ওভাবে বল আসতে দেখে এবং আশ পাশে পোল্যান্ডের কোনো ডিফেন্ডার না দেখে দৌড় লাগালেন। সেজনি এগিয়ে এসে চার্জ করতে গিয়েও পারলেন না নিয়াংকে আটকাতে নিয়াং বলটা জালে পাঠিয়ে তবেই দৌড় থামালেন (২-০)।

দুই গোল খেয়ে ব্যাকফুটে চলে যাওয়া পোল্যান্ড এরপর শুধু আক্রমণই করে গেছে কিন্তু গোলের নাগাল পায়নি। ৮৬ মিনিটে এক ফ্রিকিক থেকে পাওয়া ক্রসে মাথা ছুঁইয়ে আশা জাগিয়েছিলেন ক্রিকোভিয়াক। কিন্তু তাতেও রক্ষা হয়নি। শেষের দিকে বারবার আক্রমণ করেও পোলিশরা সেনেগালের রক্ষণভেদ করতে পারেনি। ফলে প্রথম ম্যাচ হেরে বিশ্বকাপ শুরু করল পোল্যান্ড। আর জিতে নক আউট উঠার পথ সুগম করল সেনেগাল।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!