• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভাঙাচোরা দল নিয়ে ২৮৯ রানের পুঁজি বাংলাদেশের


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২০, ২০১৭, ১২:৪২ পিএম
ভাঙাচোরা দল নিয়ে ২৮৯ রানের পুঁজি বাংলাদেশের

শেষ বিকেলের আলোয় নাকি কিছুটা মায়া লেগে থাকে। কিন্তু নিউজিল্যান্ডের পেসারদের বলে সেই মায়া কই! আছে খুনে উন্মাদনা। সাপের মতো ছোবল মারতে চেয়ে বলের ফনা তুলে হামলে পড়া। দিনটা শেষের পথে গিয়েও তাই শেষ হয় না। ভাঙাচোরা একটা দল নিয়েও তবু ক্রাইস্টচার্চে শুক্রবার (২০ জানুয়ারি) দ্বিতীয় টেস্টের প্রথম দিনে বলার মতোই লড়ল টাইগাররা। সৌম্য সরকারের ৮৬ রানের কামব্যাক ইনিংস, সাকিব আল হাসানের সাথে ১২৭ রানের জুটি, সাকিবের ৫৯, অভিষিক্ত নুরুল হাসানের ৪৭ রানের বীরত্বের যোগফল নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ ইনিংস। ৮৪.৩ ওভারে ২৮৯ রানে শেষ হয়েছে যা। এর সাথেই শেষ প্রথম দিনের খেলা। বাকি আরো চারটি কঠিন দিন।

অভিজ্ঞতা না থাকলেও নতুনরা অবশ্য দারুণ লড়াই করেছেন। আলো ছড়িয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান সোহান। অনেক দিন পর রানের দেখা পেয়েছেন সৌম্য সরকার। বেশি রান না পেলেও নাজমুল হোসেন শান্ত যে লম্বা দৌড়ের ঘোড়া, সেটা কিন্তু বুঝিয়ে দিয়েছেন তিনি। রানটা যে এতদূর এসেছে তাতে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদেরও ভূমিকা অনেক। কারণ, দলীয় রানটা ২০০ পেরোনোর আগেই সাকিব-তামিম-মাহমুদউল্লাহরা ফেরেন প্যাভিলিয়নে। এর পর শুরু হয় দুই অভিষিক্তের লড়াই। ষষ্ঠ উইকেট জুটিতে সোহান-শান্ত যোগ করেন ৫৩ রান। তাতেই ক্রাইস্টচার্চের প্রথম দিনে লড়াইয়ের মতো পুঁজি দাঁড় করায় বাংলাদেশ। শান্ত ১৮ রান করে আউট হলেও সোহান দারুণ খেলেছেন। মাত্র ৩ রানের জন্য টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি বঞ্চিত হলেন এই ব্যাটসম্যান। এর আগে অবশ্য মেহেদি হাসান মিরাজও আউট হন ১০ রান করে।

আগের রাতে ছিল ঝুম বৃষ্টি, কাঁপন ধরানো হিম বাতাস; ম্যাচের সকাল পুরো উল্টো। ঝলমলে রোদ, ঝকঝকে নীল আকাশে পেঁজা তুলোর মতো উড়ে বেড়াচ্ছে সাদা মেঘ। আবহাওয়ার স্বস্তি থাকলেও টস ভাগ্যকে পাশে পায়নি বাংলাদেশ। আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম টস হেরেছেন তামিম ইকবাল। টস জিতে হ্যাগলি ওভালের ঘাসের ছোঁয়া থাকা উইকেটে স্বাভাবিকভাবেই বোলিং নিয়েছেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ৩৮ রানে ২ উইকেট হারানোর পরও সাকিব-সৌম্য জুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। এ দুজন স্কোরবোর্ডে যোগ করেন ১২৭ রান। তৃতীয় উইকেট জুটিতে সৌম্য ও সাকিব মিলে দলকে শুধু বিপর্যয়ের হাত থেকে রক্ষাই করেননি, দলকে ভালোভাবে এগিয়েও নিয়েছেন। দলীয় ১৬৫ রানে সৌম্য সরকার আউট হওয়ার পর দ্রুত আরো দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় সফরকারীরা। দলীয় ১৭৭ রানে সাব্বির আর এর খানিক বাদে সাকিবের আউটটা চাপে ফেলে দেয় বাংলাদেশকে। সৌম্য ৮৬ রান করেন। সাকিব করেন ৫৯ রান।

শুক্রবার ম্যাচের শুরুতেই সাজঘরে ফিরে যান তামিম। দলীয় ৭ রানের মাথায় মাত্র ৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন এই বাঁহাতি ব্যাটসম্যান। শুরুতেই অধিনায়কের উইকেট হারিয়ে দলের ইনিংসেও একটা বড় ধাক্কা লাগে। এর পর ওয়ানডাউনে নেমে বেশিক্ষণ থাকতে পারেননি মাহমুদউল্লাহও। দলীয় ৩৮ রানের মাথায় উইকেটের পেছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন অভিজ্ঞ ব্যাটসম্যান। সাজঘরে ফেরার আগে তিনি ঝুলিতে নিয়েছেন ১৯ রান।

ক্রাইস্টচার্চ টেস্ট শুরু হওয়ার আগেই বাংলাদেশ দলে বড় ধাক্কা লেগেছে। হারাতে হয়েছে তিন নির্ভরযোগ্য ক্রিকেটারকে। মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মুমিনুল হককে ছাড়াই স্বাগতিক নিউজিল্যান্ডের মোকাবিলায় নামতে হয়েছে বাংলাদেশ দলকে।

নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিম দলে না থাকায় সহ-অধিনায়ক তামিম ইকবালকে এই ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করতে হচ্ছে। কিন্তু জীবনে প্রথমবার অধিনায়ক হিসেবে নামা তামিম এই ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন।

এ ম্যাচে দলে চারটি পরিবর্তন আনা হয়েছে। চোটে আক্রান্ত তিন ক্রিকেটার মুশফিক, মুমিনুল ও ইমরুলের জায়গায় একাদশে স্থান পেয়েছেন সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত। আর পেসার শুভাশীষ রায়ের জায়গায় নেওয়া হয়েছে অভিজ্ঞ রুবেল হোসেনকে। তাই এ ম্যাচে অভিষেক হয়েছে নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্তের। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর টেস্টে ঘুরে দাঁড়াতে চেয়েছিল বাংলাদেশ দল। ওয়েলিংটনে শুরুটাও দারুণ করেছিলেন সাকিব-মুশফিকরা। সাকিবের ডাবল সেঞ্চুরি আর মুশফিকের সেঞ্চুরিতে প্রথম টেস্টে প্রায় চার দিন আধিপত্য দেখিয়েছিল তারা। দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত প্রথম টেস্টে হারের স্বাদ নিতে হয় বাংলাদেশকে।

আফসোসও সেখানে, টপ-মিডল অর্ডারের মাঝে যদি আরেকটু বেশি থাকত সেই মানসিকতা!

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৮৪.৩ ওভারে ২৮৯ (তামিম ৫, সৌম্য ৮৬, মাহমুদউল্লাহ ১৯, সাকিব ৫৯, সাব্বির ৭, শান্ত ১৮, নুরুল ৪৭, মিরাজ ১০, তাসকিন ৮, কামরুল ২, রুবেল ১৬*; বোল্ট ৪/৮৭, সাউদি ৫/৯৪, গ্র্যান্ডহোম ০/৫৮, ওয়েগনার ১/৪৪)।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!