• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভারত বধে বাংলাদেশের সম্ভাব্য একাদশ


ক্রীড়া ডেস্ক জুন ১৫, ২০১৭, ১১:৪২ এএম
ভারত বধে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ঢাকা : প্রথমবারের মত আইসিসির কোন ইভেন্টের সেমিফাইনাল খেলতে নামবে বাংলাদেশ। সেখানে বাংলাদেশের প্রতিপক্ষ আসরের অন্যতম ফেভারিট ভারত। বার্মিংহামের এজবাস্টনে আজ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ মিনিটে। আর ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, মাছরাঙা টিভি, গাজী টিভি ও স্টার স্পোর্টস ১।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিংয়ে ভারতের কাছে হারের পর ভারত-বাংলাদেশ ম্যাচ মানেই প্রায় যুদ্ধাবস্থা। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র ১ রানে ভারতের জয় এ উত্তাপ বাড়িয়ে দিয়েছে আরও। এবার সেমিফাইনালে ভারতকে হারিয়ে সেই হারের প্রতিশোধের সুযোগ।

পূর্বাভাস বলছে বার্মিংহামের আজকের আবহাওয়া বেশ ভালো থাকবে। যদি তাই হয় তাহলে প্রতিপক্ষকে পুরো শক্তি দিয়ে আক্রমণ করার একটি সুযোগ পাবে অন্তত টাইগাররা। আর এই প্রার্থনাই করছিল টাইগার সমর্থকরা। কারণ বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে ফাইনালে চলে যাবে ভারত।

সে যাই হোক চ্যাম্পিয়ন্স ট্রফির মূলপর্বে মাশরাফি-মাহমুদউল্লাহ আর সাকিবদের হাত ধরে বাংলাদেশ আজ জ্বলে উঠবে সেই প্রত্যাশাই সবার। আর ম্যাচে জয় নিয়েই ফাইনালে চলে যাবে বাংলাদেশ এমনটাই চাওয়া টাইগার ভক্তদের।

এই চাওয়াটা খুব বেশি কিছু নয়। কারণ ২০০৭ বিশ্বকাপে ভারতের বিপক্ষে দারুণ এক জয় পেয়েছিল বাংলাদেশ। সেই জয় প্রথমবারের মতো বাংলাদেশকে তুলেছিল সুপার এইটে। আর ভারতকে বিদায় করে দিয়েছিল গ্রুপপর্ব থেকেই।

এরপর ২০০৯ টি২০ বিশ্বকাপ, ২০১১ ওয়ানডে বিশ্বকাপ, ২০১৪ টি২০ বিশ্বকাপ, ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৬ ২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। কিন্তু কাঙ্খিত সেই জয়টি আর পায়নি।

তবে এবার মনে হয় সেই জয় তুলে নিবে মাশরাফি বাহিনী। আর এ জয় নিশ্চিতে আজকের সম্ভাব্য একাদশে খুব একটা পরিবর্তন আসছে না।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ চারজন পেসার নিয়ে খেলেছিল। তবে আজ একজন অতিরিক্ত ব্যাটসম্যান নিয়ে মাঠে নামতে পারেন টাইগাররা। সেক্ষেত্রে মেহেদী হাসান মিরাজের একাদশে ফেরার সম্ভাবনা রয়েছে। ইমরুল কায়েসও ফিরতে পারেন, তবে তার সম্ভাবনা অনেকটাই কম।

সে ক্ষেত্রে আজ টাইগার দলের হয়ে মাঠে নামতে পারেন- তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন এবং মুস্তাফিজুর রহমান।

অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে বেশ ভালো রেকর্ডের অধিকারী উমেশ যাদব আজ ফিরতে পারেন মাঠে। তবে যতটুকু ধারণা করা হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে ভারতীয় দল খেলেছিল সেটাই আজ মাঠে নামবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!