• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারত ভ্রমনে সতর্কতা জারি করলো চীন


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৯, ২০১৭, ০৫:৫৭ পিএম
ভারত ভ্রমনে সতর্কতা জারি করলো চীন

ঢাকা: ভারতের সিকিম সীমান্তের ওপারে নিজ দেশে সড়ক নির্মাণকে কেন্দ্র করে চীন যুদ্ধের প্রস্তুতি নিয়েছে। ভারতও সীমান্ত এলাকায় চীনকে কোনো ছাড় দিতে রাজি নয় বলে ঘোষণা দিয়েছে। এ নিয়ে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে বরফের উচ্চতা বেড়েই চলেছে। এরই মাঝে চীনা নাগরিকদের ভারত ভ্রমণের ব্যাপারে সতর্কতা জারি করেছে দেশটি।

অপরদিকে ভারতে অবস্থিত চীনা নাগরিকদেরও চলাফেরায় সাবধান থাকতে নির্দেশনা দিয়েছে দেশটি। কিন্তু ভারতের উল্লেখযোগ্য সংখ্যক নাগরিক চীনে থাকলেও তাদের ব্যাপারে এখনো কিছুই বলেনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার(৮ জুলাই) ‘নিরাপত্তা উপদেশ’ জারি করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন ‘এটি ঠিক ভ্রমণ সতর্কতা নয়। এটি চীনের পর্যটককে সাবধান হবার পরামর্শ।’অ্যাডভাইসারিতে ভারতে অবস্থানকালে চীনা পর্যটকদের নিরাপত্তা পরিস্থিতির উপর মনোযোগ দেয়া এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার কথা বলা হয়েছে। নতুন দিল্লির চীনা দূতাবাসের মাধ্যমে নাগরিকদের এ পরামর্শ দেয়া হয়।

৫ জুলাই চীন বলেছে যে, নাগরিকদের নিরাপত্তা সংক্রান্ত পরিস্থিতির উপর নির্ভর করে চীনের নাগরিকদের ভ্রমণের জন্য সতর্কতা অবলম্বন করার বিষয়ে সিদ্ধান্ত নেবে। সীমান্তে অচলাবস্থার পরিপ্রেক্ষিতে চীনের বিনিয়োগকারীদেরও সতর্ক করা উচিত বলে তিনি জানান।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!