• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভারত-শ্রীলংকা সফরের প্রাথমিক দলে নাসির


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৫, ২০১৭, ১২:৪৪ পিএম
ভারত-শ্রীলংকা সফরের প্রাথমিক দলে নাসির

ভারত ও শ্রীলংকা সফরের জন্য প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। ৩০ সদস্যের দলে রাখা হয়েছে নানা কারণে আলোচনায় আসা অলরাউন্ডার নাসির হোসেনকে। এর বাইরে নিউজিল্যান্ড সফরের আগে করা ৩০ সদস্যের প্রাথমিক দলের সবাইকে দলে রাখা হয়েছে। 

ঘরোয়া ক্রিকেটে ভালো খেলে ভারত ও শ্রীলঙ্কা সফরের প্রাথমিক দলে ফিরেছেন নাসির হোসেন, আল আমিন হোসেন ও এনামুল হক। প্রথমবারের মতো দলে এসেছেন উদ্বোধনী ব্যাটসম্যান আব্দুল মজিদ। রোববার (১৫ জানুয়ারি) ঘোষিত ৩০ সদস্যের দলে নেই বিপিএলে খেলার সময় চোট পাওয়া পেসার মোহাম্মদ শহীদ। ডাক পেয়েছেন লিটন দাস, শফিউল ইসলাম ও আলাউদ্দিন বাবু।

নিউ জিল্যান্ডে খেলার সময় চোট পাওয়া মাশরাফি বিন মুর্তজা আছেন দলটিতে। শ্রীলঙ্কায় সীমিত ওভারের সিরিজ হবে টেস্টের পরে। তার আগেই সেরে উঠার কথা ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের। জাতীয় দলের কোচ চন্দিকা হাথুরুসিংহে স্পষ্ট করেই বলেছেন, জাতীয় দলে ফিরতে প্রচুর রান করতে হবে নাসিরকে, নিতে হবে প্রচুর উইকেট। এবার জাতীয় লিগে বোলিংয়ের খুব একটা সুযোগ মেলেনি তবে তিন ম্যাচে খেলা চার ইনিংসে দিয়েছেন চেনা ছন্দে ফেরার ইঙ্গিত।

১০৯.৩৩ গড়ে ৩২৮ রান করেন এই অফ স্পিন অলরাউন্ডার। ক্যারিয়ারের প্রথম দ্বিশতক পান এবারই। সিলেটের বিপক্ষে খেলেন ২০১ রানের অসাধারণ ইনিংস। বিপিএলের পর জাতীয় লিগেও রান পেয়েছেন এনামুল। দুটি করে শতক-অর্ধশতকসহ ৬৪.৪২ গড়ে ৪৫১ রান করে খুলনার শিরোপা জয়ে রাখেন বড় ভূমিকা তিনি। খুলনার শিরোপা জয়ে অবদান ছিল আল আমিনেরও। ৪ ম্যাচ খেলে ১৯.১৩ গড়ে ২৩ উইকেট নেন আল আমিন। তার ৯/৮০ গত আসরের ম্যাচ সেরা বোলিং।

ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দারুণ এক শতক করা মজিদ ঘরোয়া ক্রিকেটে অনেক দিন ধরেই রানের মধ্যে আছেন।  বিপিএলে খেলার সময় চোট পাওয়ায় নিউ জিল্যান্ড সফরে যেতে পারেননি পেসার শফিউল। বিপিএলে নিষ্প্রভ উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন রান পেয়েছেন জাতীয় ক্রিকেট লিগে। শেষ তিন রাউন্ডে তার ব্যাট থেকে এসেছে দুটি অর্ধশতক। 

নিউ জিল্যান্ড সিরিজের আগে অস্ট্রেলিয়ায় ক্যাম্পের জন্য ঘোষিত ২৩ জনের সবাই আছেন প্রাথমিক দলে। স্ট্যান্ড বাই থাকাদের মধ্যে বাদ পড়েন কেবল শাহরিয়ার নাফীস ও মোশাররফ হোসেন। জাতীয় লিগে একটি শতক ও দুটি অর্ধশতকে ৪৪.৭৭ গড়ে ৪০৩ রান করেছিলেন বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান শাহরিয়ার।

ভারতে একটি টেস্ট খেলবে মুশফিকুর রহিমের দল। শ্রীলঙ্কায় দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

৩০ জনের প্রাথমিক দল: আব্দুল মজিদ, তামিম ইকবাল, এনামুল হক, ইমরুল কায়েস, লিটন দাস, মাহমুদউল্লাহ, মাশরাফি বিন মুর্তজা, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, মেহেদী মারুফ, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন, নাসির হোসেন, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, সাকিব আল হাসান, শুভাগত হোম, সৌম্য সরকার, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, তানভীর হায়দার, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম, শুভাশিস রায়, আল আমিন হোসেন, আলাউদ্দিন বাবু, রুবেল হোসেন, শফিউল ইসলাম, ইবাদত হোসেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!