• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভারত সফরের পর অারো আত্মবিশ্বাসী আ.লীগ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৬, ২০১৮, ০৪:২৮ পিএম
ভারত সফরের পর অারো আত্মবিশ্বাসী আ.লীগ

ঢাকা: ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে দেশটি সফরের পর আরো আত্মবিশ্বাসী ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিজেপির শীর্ষ পর্যায়ের নেতারা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন। আগামীতে আওয়ামী লীগ আবারো ক্ষমতায় আসবে- এমন প্রত্যাশাও জানিয়েছেন তারা। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আওয়ামী লীগের সঙ্গে যে সম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছে তার ভিত্তিতে আগামীতেও তারা দলটির পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। 
প্রভাবশালী প্রতিবেশী দেশের শীর্ষ নেতাদের কাছ থেকে এমন বার্তা পেয়ে আওয়ামী লীগ নেতাদের মধ্যে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাস আরো দৃঢ় হয়েছে।

প্রতিনিধিদলের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, ভারত সফর নিয়ে আওয়ামী লীগের প্রত্যাশার চেয়েও বেশি প্রাপ্তি ঘটেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষ পর্যন্ত উচ্চপর্যায়ের বৈঠকে পরিণত হয়। সেখানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, পররাষ্ট্র সচিব বিজয় গোখলে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ বিভাগের ভারপ্রাপ্ত যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথন ও মুখপাত্র রবীশ কুমারের উপস্থিতি বৈঠকের গুরুত্ব অনেক বাড়িয়ে দেয়।

প্রতিনিধিদলের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, যারা এতদিন বোঝানোর চেষ্টা করত, কংগ্রেস আওয়ামী লীগকে যতটা গুরুত্ব দেয় বিজেপি তা দেবে না- আওয়ামী লীগের এ সফর তাদের জন্য একটা বড় বার্তা। তাছাড়া নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করার মধ্য দিয়ে এ সরকারের প্রতি তার সমর্থনের বিষয়টি জানান দেওয়ার চেষ্টা করেছেন। শুধু মোদি নন, বিজেপির শীর্ষ নেতারা ও তাদের সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীরা বলেছেন, আওয়ামী লীগ আবারো ক্ষমতায় আসবে। তা ছাড়া রোহিঙ্গা ইস্যুতে সরকারের পাশে থাকার কথাও জানিয়েছেন তারা। পাশাপাশি তিস্তার পানিবণ্টন চুক্তির বিষয়েও ইতিবাচক মনোভাবের কথা জানিয়েছেন নরেন্দ্র মোদি। 

সফরের অন্যতম প্রতিনিধি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য্য বলেন, ভারত সরকার ও ক্ষমতাসীন পার্টির শীর্ষ নেতাদের আন্তরিকতায় মুগ্ধ আমরা। তারা যে গুরুত্বের সঙ্গে আমাদের গ্রহণ করেছেন, তা অভাবনীয়। তা ছাড়া নরেন্দ্র মোদিসহ সরকারের উচ্চপর্যায়ের ব্যক্তিদের পাশাপাশি বিজেপি সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে, কথা হয়েছে। 

মুক্তিযুদ্ধের কথা স্মরণ করে দলটির নেতারা বলেন, অতীতের মতো ভবিষ্যতেও তারা আওয়ামী লীগের পাশে থাকবেন। 
তবে ভারত সফর নিয়ে বৃহস্পতিবার অথবা শুক্রবার আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করবেন প্রতিনিধিদলের প্রধান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ কারণে প্রকাশ্যে মতামত দিতে চাচ্ছেন না কেউই। তবে সফর থেকে দেশে ফেরার পরদিনই বুধবার আওয়ামী লীগ নেতাদের বক্তব্যে বেশ আত্মবিশ্বাস লক্ষ করা গেছে। 

বুধবার (২৫ এপ্রিল) ছাত্রলীগের ঢাকা মহানগর দক্ষিণের সম্মেলনে অংশ নিয়ে দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, খালেদা জিয়ার দুর্নীতি-হত্যার রাজনীতি এ দেশের জনগণ আর চায় না। জননেত্রী শেখ হাসিনা যত দিন জীবিত আছেন, তত দিন পর্যন্ত শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ বাংলাদেশে ক্ষমতায় থাকবে। শেখ হাসিনাকে কোনোভাবে ক্ষমতাচ্যুত করা যাবে না বলে বিএনপিকে হুশিয়ার করেন হানিফ। 

প্রতিনিধিদলের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা অনেক কিছুর বার্তা দেয়। প্রতিনিধিদলের সম্মানে বিজেপির প্রভাবশালী মন্ত্রী সুরেশ প্রভুর বাসভবনে আয়োজিত নৈশভোজে দলটির শীর্ষ নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের চলমান অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে এ সরকারের ধারাবাহিকতার গুরুত্ব তুলে ধরেন। ওই নৈশভোজে ভারতের বাণিজ্য, শিল্প ও অ্যাভিয়েশন মন্ত্রী সুরেশ প্রভু, বিজেপি সাধারণ সম্পাদক রাম মাধব এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সরকারের প্রশংসা করে বক্তব্য দিয়েছেন। এর মধ্য দিয়েই আওয়ামী লীগের প্রতি তাদের মনোভাব প্রকাশ পেয়েছে। 

আওয়ামী লীগের আন্তর্জাতিক উপকমিটির চেয়ারম্যান মো. জমির বলেন, নিশ্চিতভাবে বলা যায় এ সফর ভালো হয়েছে। যেসব বিষয়ে আলোচনা হওয়ার দরকার ছিল, তার সবই হয়েছে। তবে এ সফরের সঙ্গে আগামী নির্বাচনের কোনো সম্পর্ক নেই। নির্বাচন যথাসময়ে হবে। আর তা করবে নির্বাচন কমিশন। এখানে ভারতের বিষয় আসবে কেন?

গত ২২ এপ্রিল আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধিদলটি ভারত সফরে যায়। দলটির নেতাদের সঙ্গে নরেন্দ্র মোদিরও সাক্ষাৎ হয়। দিল্লির দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির নতুন কার্যালয়ে আওয়ামী লীগ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক হয় দলটির নেতাদের। সেখানে উপস্থিত ছিলেন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব, ভাইস প্রেসিডেন্ট বিনয় সহস্রবুদ্ধেসহ দলটির সিনিয়র নেতারা। গত ২৪ এপ্রিল দেশে ফিরে আসে প্রতিনিধিদলটি।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!