• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতকে হারাতে পাহাড় টপকাতে হবে হংকংকে


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৮, ২০১৮, ০৯:৩৪ পিএম
ভারতকে হারাতে পাহাড় টপকাতে হবে হংকংকে

ছবি: সংগৃহীত

ঢাকা: এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে দুর্বল প্রতিপক্ষ পেয়েও স্কোর বোর্ডে প্রত্যাশিত রান জমা করতে পারেনি র্তমান চ্যাম্পিয়ন ভারত। বিশ্ব ক্রিকেটের অন্যতম পরাশক্তিদেরকে তিনশ'র নিচে আটকে রেখেছে হংকং। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮৫ রান সংগ্রহ করেছে রোহিত শর্মার দল

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের চতুর্থ ম্যাচে টস জিতে শক্তিশালী ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় হংকং ক্রিকেট দলের অধিনায়ক অংশুমান রাথ।  

দুর্বল হংকংয়ের সঙ্গে আত্মবিশ্বাস নিয়েই ব্যাট করছিলেন রোহিত শর্মা। আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ২ উইকেট শিকার করা ৩৩ বছর বয়সী এহাসন, এদিন ইনিংসের অষ্টম ওভারে বোলিং এসেই ভারতের উদ্বোধনী জুটি ভাঙেন। ইনিংসের শুরু থেকে দাপুটে ক্রিকেট খেলে যাওয়া ভারতীয় এই ওপেনারকে ২৩ রানে ফেরান হংকংয়ের অফ স্পিনার এহসান খান। বাউন্ডারি হাঁকাতে গিয়ে নিজাকাত খানের হাত ক্যাচ তুলে সাজঘরে ফেরেন ভারতীয় দলের অধিনায়ক।

অফ ফর্মের কারণে জাতীয় দল থেকে ছিটকে যান আম্বাতি রাইডু। ২০১৬ সালের জুনে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে ভারতের সর্বশেষ ওয়ানডে সিরিজে ডাক পেয়েছিলেন ৩২ বছর বয়সী এ অলরাউন্ডার। কিন্তু ফিটনেস টেস্টে বাদ পড়েন রাইডু।

অবশেষে এশিয়া কাপে দুয়ার খোলে রাইডুর। লম্বা সময় পর জাতীয় দলে ফিরে অসাধারণ ব্যাটিং করেন ডানহাতি এ ব্যাটসম্যান। হংকংয়ের বিপক্ষে ক্যারিয়ারের সপ্তম ফিফটি তুলে নিয়ে ইহসান নেওয়াজের বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দেন তিনি। সাজঘরে ফেরার আগে ৭০ বলে তিন চার ও দুই ছক্কায় ৬০ রান করেন রাইডু।

তার আগে রোহিত শর্মা-শিখর ধাওয়ান ৪৫ রানের জুটি গড়েন। ভারতীয় দলের হয়ে উদ্বোধনীতে এই জুটির সংগ্রহ ৭৯ ম্যাচে ৩ হাজার ৪৮৯ রান। ওপেনিং জুটিতে ৬ হাজার ৬০৯ রান নিয়ে ভারতে শীর্ষে সাবেক দুই কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলী।

সেঞ্চুরি তুলে নিয়ে সাজঘরে ফেরেন শেখর ধাওয়ান। ১২০ বলে ১৫ চার ও দুই ছক্কায় ১২৭ রান করে ফেরেন ভারতীয় এ ওপেনার। তার বিদায়ের পর ৮ রানের ব্যবধানে ফেরেন সাবেক অধিনায়ক মহেন্দ্রসিং ধোনি ও দিনেশ কার্তিক। কার্তিক ৩৮ বলে ৩৩ রান করলেও শূন্য রানে ফেরেন ধোনি।

বাছাই পর্বের বাধা টপকে এশিয়া কাপের মূল পর্বে খেলার সুযোগ পাওয়া হংকং নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটের ব্যবধানে হেরেছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!