• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারতীয় নাগরিক পেল বাংলাদেশি পাসপোর্ট!


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১২, ২০১৭, ১০:০৬ পিএম
ভারতীয় নাগরিক পেল বাংলাদেশি পাসপোর্ট!

ঢাকা: ভোটার হতে এসে ধরা পড়লেন ভারতীয় নাগরিক জীবন মণ্ডল। এসময় তার সঙ্গে ছিল বাংলাদেশি পাসপোর্ট। তিনি যা গত ২৫ অক্টোবর হাতে পেয়েছেন। সেই পাসপোর্ট হাতে নিয়েই নির্বাচন কমিশনে যান ভোটার হতে। কমিশনের সদস্যদের সন্দেহ হলে তাকে, গ্রেপ্তার করা হয়।

এসময় তার কাছ থেকে একটি বাংলাদেশি পাসপোর্ট, নাগরিক সনদ, ওয়ারিশ সনদ জব্দ করেছেন ইসির কর্মকর্তারা। অথচ জীবন মণ্ডল নামের ওই ব্যক্তি ভারতের পশ্চিমবঙ্গের নাগরিক। পরে প্রতারণার মামলা করে শেরেবাংলা নগর থানায় হস্তান্তর করা হয় তাকে।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে বেলা ১১টায় তিনি ধরা পড়েন। ইসির কর্মকর্তারা তার কাগজে অসঙ্গতি দেখে জেরা করলে একপর্যায়ে তিনি শিকার করেন, তিনি ভারতের নাগরিক। নদীতে মাছ ধরার জন্য বাংলাদেশের ভোটার আইডি কার্ড বানাতে এসেছেন।

এ বিষয়ে ইসির যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, একজন ভারতীয় নাগরিক পরিচয় গোপন করে কমিশনে ভোটার হতে এসেছিলেন। তাকে হাতেনাতে ধরা হয়েছে। পরে প্রতারণার মামলা দিয়ে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরও বলেন, এদের ভোটার করতে কারা নিয়ে আসল? এর পেছনে কারা কাজ করছে এটি দেখা হবে। এর সঙ্গে বাংলাদেশের নিরাপত্তা জড়িত। কারণ অনেকেই ভুয়া ভোটার হয়ে নানা ধরনের অপরাধমূলক কাজ করেন।

ভোটার হতে আসা ওই ভারতীয় নাগরিকের ইসিতে জমা দেয়া কাগজ ও পাসপোর্টে তার নাম উল্লেখ করেছেন, জীবন মণ্ডল, পিতা : সদা নন্দ মণ্ডল, মাতা : কল্পনা রানী দাস। বাসার ঠিকানা দিয়েছেন, রাজধানীর যাত্রাবাড়ী থানার মাতুয়াইল দক্ষিণপাড়া। চলতি বছরের ২৫ অক্টোবর তার নামে বাংলাদেশি পাসপোর্টটি ইস্যু করা হয়।

ধরা পড়া ওই ভারতীয় নাগরিক বলেন, তার বাড়ি মাতুয়াইল, কিন্তু বাসা নম্বর কত বা আশপাশে কী আছে তা তিনি চেনেন না। কারণ তিনি সাগরে মাছ ধরার কাজ করেন। এখানকার কাউকে তিনি চেনেন না। একটি মাত্র ফোন নম্বর ছাড়া অন্য কোনো ফোন নম্বরও জানেন না। কমিশনে কেন এসেছেন- জানতে চাইলে তিনি বলেন, আইডি কার্ড করার জন্য।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ইসি কর্মকর্তা বলেন, এভাবে যাচাই-বাছাই ছাড়া অন্যদেশের নাগরিকরা কীভাবে পাসপোর্ট পায়। এটা আমাদের বুঝে আসে না। বিষয়টি সংশ্লিষ্টদের নজরে রাখা উচিত।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!