• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি’র যৌন কেলেংকারি


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৭, ২০১৬, ০৯:৫৬ পিএম
ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি’র যৌন কেলেংকারি

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের স্নাতক কিথ ব্রিটেনের লেস্টার থেকে লেবার পার্টির প্রতিনিধি নির্বাচিত হন ১৯৮৭ সালে। তারপর থেকেই একটানা তিনি পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ কমন্সের সদস্য।

ভুয়ো পরিচয় দিয়ে লন্ডনে নিজের ফ্ল্যাটে দুই যৌনকর্মীর সঙ্গে মিলিত হয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত এমপি কিথ ভাজ! ব্রিটেনের হাউস অফ কমন্সের একটি সিলেক্ট কমিটির প্রধান তিনি। লন্ডনের একটি ট্যাবলয়েডের ওয়েবসাইটে একটি ভিডিও-সহ ঘটনাটি প্রকাশিত হওয়ার পর ওই পদ থেকে কিথ ইস্তফা দেন।

গত সপ্তাহেই দুই মহিলার সঙ্গে ঘনিষ্ঠতার দৃশ্যের ভিডিও ফাঁস হওয়ায় ইস্তফা দিতে হয়েছিল দিল্লির মন্ত্রী তথা আম আদমি পার্টির সদস্য সন্দীপ কুমারকে। ধর্ষণের অভিযোগে তাঁকে গ্রেফতারও করা হয়। তার ছায়া এবার বিলেতেও।

ওই ট্যাবলয়েডের দাবি, ২৭ অগস্ট লন্ডনে নিজের ফ্ল্যাটে দেড় ঘন্টা একান্তে কাটান কিথ এবং ওই দুই পুরুষ যৌনকর্মী। সেখানে আসার আগে এক পুরুষ যৌনকর্মীকে মোবাইলে টেক্সট করে যৌনতাবর্ধক ওষুধ আনার কথাও মনে করিয়ে দেন কিথ। ওই দুই যৌনকর্মীর কাছে তিনি নিজেকে ‘ওয়াশিং মেশিনে’র সেলসম্যান হিসাবে পরিচয় দিয়েছিলেন। নাম বলেছিলেন জিম। কিথ ওই যৌনকর্মীদের নগদে ও ব্যাঙ্কের মাধ্যমে বড় অঙ্কের অর্থও দেন বলে দাবি ওই ট্যাবলয়েডের।

কিথের পরিবারের আদি বাস ভারতের গোয়ায়। তাঁর বাবা-মা ১৯৬৫ সালে ইয়েমেন হয়ে যখন ব্রিটেনে যান, কিথের বয়স তখন মাত্র ৯ বছর। একসময় ব্রিটেনের সবচেয়ে প্রভাবশালী এশীয়দের মধ্যে প্রথম স্থানে ছিলেন কিথ। তবে এই ঘটনার পর তাঁর ২৯ বছরের রাজনৈতিক জীবন প্রশের মুখে পড়ল।

৫৯ বছর বয়সি কিথ দুই সন্তানের পিতা। তিনি আজ বলেন, ‘‘আমার আচরণে আমার স্ত্রী ও সন্তানেরা যে পরিস্থিতিতে পড়েছে, সেজন্য দুঃখিত। নিরপরাধ প্রমাণ না হওয়া পর্যন্ত আমি সব পদ থেকে ইস্তফা দিলাম।’’

দীর্ঘদিনের এমপি কিথ ‘হোম অ্যাফেয়ার্স সিলেক্ট কমিটি’র প্রধান ছিলেন। এই কমিটি অপরাধ, অভিবাসন এবং মাদকবিরোধী নীতি নিয়ন্ত্রণ করে। ২০১০ সাল থেকে মাদক ব্যবহার বন্ধ করায় উদ্যোগী হন কিথ। তবে এর আগে এক সাক্ষাৎকারে কিথ জানান যে, অর্থের বিনিময়ে শারীরিক সম্পর্কস্থাপনকে তিনি ‘শাস্তিযোগ্য’ বলে মনে করেন না।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!