• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভারতীয় বোর্ড কর্তাদের বিদেশ সফরে ‘হাত খরচ’ কমছে


ক্রীড়া ডেস্ক মে ১৭, ২০১৭, ০৯:০৪ পিএম
ভারতীয় বোর্ড কর্তাদের বিদেশ সফরে ‘হাত খরচ’ কমছে

ঢাকা: বিদেশ সফরে ভারতীয় বোর্ড (বিসিসিআই) কর্মকর্তাদের ‘হাত খরচ’ কমতে চলেছে। আগে যেভাবে তারা বিদেশে গিয়ে চলাফেরা করেছেন চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে সেভাবে চলতে পারবেন না। যা খবর, খেলোয়াড়দের চেয়ে বোর্ড কর্তারা বেশি প্রাত্যাহিক ভাতা পাবে এটা মেনে নিতে পারছে না ক্রিকেট অ্যাডমিস্ট্রেটর কমিটি (সিওএ)।

চ্যাম্পিয়ন্স ট্রফির পরই বিসিসিআই কর্মকর্তাদের ‘হাত খরচ’ কমানোর সিদ্ধান্ত নেয়া হবে।

বিদেশ সফরে এক বোর্ড কর্তা প্রতিদিনের হাত খরচ হিসেবে ৭৫০ মার্কিন ডলার করে ভাতা পান। যেখানে বিরাট কোহলিরা পান মাত্র ১২৫ মার্কিন ডলার। আর অ্যাসোসিয়েশন থেকে বোর্ডের প্রতিনিধি হিসেবে যাঁরা বিদেশ সফরে যান তাঁরা পান প্রতিদিন ৫০০ মার্কিন ডলার৷

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোহলিদের সঙ্গে যে সব বোর্ড কর্তা ইংল্যান্ডে পাড়ি দেবেন তাঁরা প্রতিদিন ভাতা হিসেবে ৫০০ পাউন্ড করে পাবেন। যেখানে বিরাট-ধোনিরা পাবেন মাত্র ১২৫ পাউন্ড। যদিও ক্রিকেটারদের এই ভাতা ম্যাচ ফি ছাড়া। বর্তমানে একজন ভারতীয় খেলোয়াড় প্রতিটি টেস্টের ম্যাচ ফি হিসেবে পান ১৫ লাখ টাকা। ওয়ানডের জন্য ৬ লাখ এবং টি-টোয়েন্টির জন্য ৩ লাখ টাকা করে পান।

দুই বছর আগেও বোর্ড কর্তারা বিদেশ সফরে প্রতিদিনের হাত খরচ বাবদ ৭৫০ মার্কিন ডলার পেতেন। যেখানে খেলোয়াড়রা পেতেন ১০০ মার্কিন ডলার করে। বোর্ড কর্তাদের এই হাতখরচ ছাড়াও হোটেল, গাড়ি এবং খাওয়া-দাওয়ার সমস্ত খরচ বহন করে বোর্ড। এর জন্য প্রতি বছর বিসিসিআইয়ের খরচ হয় প্রায় দুই কোটি টাকা।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এমএইচএম

Wordbridge School
Link copied!