• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতীয় হাঙ্গামা বাংলাদেশের হাইকোর্টে


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২, ২০১৭, ০৪:৫৭ পিএম
ভারতীয় হাঙ্গামা বাংলাদেশের হাইকোর্টে

ঢাকা: মোবাইলে রিংটোন, ওয়েলকামটোন ও সকল ভ্যালু অ্যাডেড সার্ভিস হিসেবে হিন্দী গান, কলকাতার বাংলা গান ও উপমহাদেশের যে কোন দেশের সিনেমার গান ব্যাবহারে নিষেধাজ্ঞা দিয়ে হাইকোর্টের আদেশ ও রুলে পক্ষভূক্ত হয়েছে মোবাইল ফোন ভিত্তিক কনটেন্ট নির্মাতা ভারতীয় প্রতিষ্ঠান হাঙ্গামা।

এর আগে বিদেশি সিনেমার গান বন্ধ করে নির্দেশ ও কেন নিষিদ্ধ করা হবে না এই মর্মে সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের বিরুদ্ধে রুল দিয়েছিলেন হাইকোর্ট। হাঙ্গামা নামক ভারতীয় প্রতিষ্ঠানটি সরকারের মন্ত্রণালয়ের সঙ্গে পক্ষ যুক্ত হয়ে এ মামলাটি লড়বে। ফলে রুলের বিরুদ্ধে লড়তে সরকারের পাশাপাশি হাইকোর্টে নিজেদের আইনজীবী নিয়োগ ও ভারতীয় কন্টেন্ট দেয়ার পক্ষে যুক্তি দিতে পারবে হাঙ্গামা।

বুধবার(২ আগস্ট)বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ভারতীয় ওই কোম্পনীর পক্ষভূক্ত হওয়ার আবেদন মঞ্জুর করে আদেশ দেন।

আদালতে ভারতীয় হাঙ্গামার পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজীবুল ইসলাম। রিটকারী প্রতিষ্ঠান মিউজিক ইন্ডাষ্ট্রিজ ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশের পক্ষে ছিলেন ব্যারিস্টার ফজলে নূর তাপস, মেহেদী হাসান চৌধুরী ও ব্যারিস্টার উপমা বিশ্বাস।

ভারতীয় মালিকানাধীন প্রতিষ্ঠান হাঙ্গামা

এর আগে ২০১৫ সালের ৯ জুলাই মোবাইলে রিংটোন, ওয়েলকামটোন ও সকল ভ্যালু অ্যাডেড সার্ভিস হিসেবে হিন্দী গান, কলকাতার বাংলা গান ও উপমহাদেশের যে কোন দেশের সিনেমার গান ব্যাবহারে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। পাশাপাশি রুল জারি করেন আদালত। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে এসব গান ব্যবহারকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত। সংস্কৃতি সচিব, আইন, স্বরাষ্ট্র ও তথ্য সচিব, বিটিআরসির চেয়ারম্যান এবং ছয়টি মোবাইল অপারেটরকে এ রুলের জবাব দিতে বলা হয়। 

বর্তমানে রুলটি বিচারাধীন রয়েছে। হাইকোর্টে মিউজিক ইন্ডাষ্ট্রিজ ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ও সেক্রেটারী বাদী হয়ে রিট আবেদনটি দায়ের করেন।

প্রসঙ্গত, হাঙ্গামা নামক প্রতিষ্ঠানটি মোবাইলে রিংটোন, ওয়েলকাম টোন ও বিভিন্ন প্রকার কন্টেন্ট সরবরাহ করে। ভারতীয় মালিকানার প্রতিষ্ঠানটি মাত্র ২ লাখ টাকা বিনিয়োগ করে ঢাকায় হাঙ্গামা বাংলাদেশ প্রাইভেট লিমিটেড নামে ব্যবসা শুরু করে। মাত্র দুই বছরে ৩ কোটি টাকা মুনাফা করে ভারতে নিয়ে গিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!