• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতে বিনিয়োগ বাড়াচ্ছে অ্যামাজন


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক জুন ১০, ২০১৬, ০৬:০২ পিএম
ভারতে বিনিয়োগ বাড়াচ্ছে অ্যামাজন

ভারতে আরও তিনশ' কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে মার্কিন অনলাইন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান অ্যামাজন।

রয়টার্স জানায়, এর ফলে দেশটিতে অ্যামাজনের মোট বিনিয়োগের পরিমাণ বেড়ে দাঁড়ালো পাঁচশ' কোটি ডলার।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা-এর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এরপর ওয়াশিংটনে এক অনুষ্ঠানে উপস্থিত হন মোদী। ওই অনুষ্ঠানে অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস জানান, ভারত অ্যামাজনের সবচেয়ে দ্রুত বর্ধনশীল বাজার।

ভারতের হায়দ্রাবাদে খুব শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার প্রতিষ্ঠা এবং এ বছরের মধ্যেই দেশটিতে একটি ওয়েব সার্ভিসেস রিজিওন গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, "আমি আপনাদের এ সম্পর্কে নিশ্চিত করতে পারি এটা মাত্রই শুরু, আর অ্যামাজনে আমরা যেমন বলে থাকি, এটা মাত্রই প্রথম দিন।" এ ছাড়াও এ বিনিয়োগের ফলে ভারতের উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলো সহায়তা পাবে এবং দেশটিতে উদ্ভাবনী শক্তি ও ডিজিটাল উদ্যোক্তারা মাথা তুলে দাঁড়াতে পারবেন বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও জানান, হায়দ্রাবাদ সেন্টারে হাজার হাজার মানুষের জন্য কর্মসংস্থানের সৃষ্টি হবে। এ ছাড়াও অ্যামাজন ক্লাউড সার্ভিস চালু করার কারণে পর্যায়ক্রমে আরও চাকরির সুযোগ সৃষ্টি হবে।

বেজোস জানান, অ্যামাজন এ পর্যন্ত ৫০ লাখ ঘনফুটেরও বেশি স্টোরেজ স্পেসের ২১টি ফুলফিলমেন্ট সেন্টার স্থাপন করেছে। ভারতের ডাক বিভাগের সঙ্গে প্রতিষ্ঠানটির নিয়মিত যোগাযোগের কারণেই দেশটির গুরুত্বপূর্ণ অঞ্চলগুলোর পোস্টাল কোড পাওয়া সম্ভব হয়েছে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!