• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতে রেল দুর্ঘটনা: মৃতের সংখ্যা বেড়ে ১২০


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২০, ২০১৬, ০৮:৪৩ পিএম
ভারতে রেল দুর্ঘটনা: মৃতের সংখ্যা বেড়ে ১২০

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে শনিবারের রেল দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১২০ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহতের সংখ্যা দাঁড়িয়েছে ২০০ জনে। কানপুর জেলা পুলিশের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

শনিবার (১৯ নভেম্বর) রাত তিনটার দিকে উত্তরপ্রদেশের কানপুর জেলা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে পক্রায়ন এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। গত ছয় বছরে এটা ভারতের সবচেয়ে ভয়বহ রেল দুর্ঘটনা। টাইমস অব ইন্ডিয়া ও এএফপির খবরে জানা যায়, দুর্ঘটনার সময় বেশির ভাগ যাত্রীই ঘুমাচ্ছিলেন।

দুর্ঘটনার কারণ জানা যায়নি। ধারণা করা হচ্ছে, রেললাইনের ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটতে পারে। নর্দান সেন্ট্রাল রেলওয়ের মুখপাত্র বিজয় কুমার জানান, এসটু বগিটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে থাকা যাত্রীদের হতাহত হওয়ার আশঙ্কা বেশি। তিনি আরও জানান, জেলা প্রশাসন ও রেলওয়ে কর্মকর্তারা উদ্ধারকাজে অংশ নিয়েছেন। শীতাতপনিয়ন্ত্রিত চারটি বগিও লাইনচ্যুত হয়েছে।

এদিকে দুর্ঘটনায় প্রাণহানীতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিভিন্ন পর্যায়ের সরকারি, বেসরকারি ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী। নিহতদের জনপ্রতি ২ লাখ রুপি করে ও আহতদের জনপ্রতি ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।

ভারতীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু তার টুইটে বলেছেন, এরই মধ্যে এ দুর্ঘটনায় তদন্ত করতে নির্দেশ দেয়া হয়েছে। যারা এতে দায়ী বলে বিবেচিত হবে তাদের বিরুদ্ধে নেয়া হবে কঠোর শাস্তিমুলক ব্যবস্থা। তিনি টুইটে বলেছেন, সিনিয়র কর্মকর্তাদের তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে যেতে নির্দেশ দেয়া হয়েছ। হতাহতের ঘটনায় গভীর দুঃখ ও সমবেদনা প্রকাশ করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!