• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারতে সড়ক দুর্ঘটনায় দৈনিক ৪০০ মানুষের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক মে ৮, ২০১৬, ০১:৫৪ পিএম
ভারতে সড়ক দুর্ঘটনায় দৈনিক ৪০০ মানুষের মৃত্যু

ভারতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটিতে দৈনিক ৪০০ জনের বেশি মানুষের প্রাণ যায় সড়কে। ভারতের রাজ্যসভায় পেশ করা সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ওই প্রতিবেদনের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়, ২০১৫ সালে ভারতে সড়ক দুর্ঘটনায় নিহত হন এক লাখ ৪৬ হাজার ১৩৩ জন মানুষ। এর আগের বছর ২০১৪ সালে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি হয় এক লাখ ৩৯ হাজার ৬৭১ জনের। ২০১৪ সালের তুলনায় পরের বছরে দুর্ঘটনা বেড়েছে ৪ দশমিক ৬ শতাংশ।

মন্ত্রণালয়ের প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত এক দশকে ১৩ লাখের বেশি মানুষ সড়ক দুর্ঘটনায় নিহত হন। এর পরও দুর্ঘটনা রোধে যথাযথ আইন প্রণয়ন করা হয়নি। ভারতের পার্লামেন্টে পেশ করা পরিবহন, পর্যটন ও সংস্কৃতিবিষয়ক স্থায়ী কমিটির ২৩৪তম প্রতিবেদনে বলা হয়, বিদ্যমান মোটরযান অধ্যাদেশের পরিবর্তে ২০১৫ সালে প্রস্তাবিত সড়ক পরিবহন ও নিরাপত্তা বিল পাস করতে বেশ কিছু বাধা রয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, মন্ত্রণালয় গোটা দেশের সড়ক পরিবহন ও সড়ক নিরাপত্তা-সংক্রান্ত পুরো স্থাপত্য ঢেলে সাজাতে চেয়েছিল। কেন্দ্রীয় ও রাজ্য পর্যায়ে অবৈধ ড্রাইভিং লাইসেন্স নিয়ন্ত্রণে কিছু প্রতিষ্ঠান তৈরি করতে চেয়েছিল। কিন্তু কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে রাজস্ব বিনিময় নিয়ে জটিলতায় সেটি সম্ভব হয়নি। সূত্র-সংবাদমাধ্যম

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!