• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারতেও প্রতিষ্ঠিত হচ্ছে সুদহীন ইসলামী ব্যাংকিং


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৬, ২০১৬, ১০:৫১ পিএম
ভারতেও প্রতিষ্ঠিত হচ্ছে সুদহীন ইসলামী ব্যাংকিং

সকলের জন্য ব্যাংকিং পরিসেবা- মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে এটাই তাদের ঘোষিত লক্ষ্য। অথচ দেশের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী ১৮ কোটি মুসলিমের সামনে এখনও বন্ধ সুদহীন ইসলামী ব্যাংকিংয়ের দরজা।

যার জেরে প্রচলিত ব্যাংকিংব্যবস্থাকে ধর্মীয় কারণে যারা পছন্দ করেন না, সেই সব মুসলিম এখনও থেকে যাচ্ছেন পরিসেবার আওতার বাইরে। ইসলামী ব্যাংকিংব্যবস্থার সেই সুযোগ খুলে দিতে এই প্রথম কেন্দ্রের সঙ্গে কথাবার্তা শুরুর প্রস্তাব দিল ভারতীয় রিজার্ভ ব্যাংক। গত সপ্তাহে প্রকাশিত বার্ষিক রিপোর্টেই তা উল্লেখ করেছে তারা, যে রিপোর্টে পথনির্দেশ দিয়ে গেছেন সদ্য প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

রাজনের উত্তরসূরি নতুন আরবিআই গভর্নর উর্জিত পটেলেরই সে ক্ষেত্রে ইসলামী ব্যাংকিং চালুর ব্যাপারে বড় ভূমিকা থাকবে বলে মনে করছে ব্যাংকিং শিল্পমহল। রবিবার থেকেই শীর্ষ ব্যাংকের ২৪তম গভর্নর হিসেবে দায়িত্ব নিয়েছেন পটেল। এর আগে শীর্ষ ব্যাংক জানিয়েছিল, তারা সরাসরি ইসলামী ব্যাংকিংয়ের পক্ষে নয়। বরং ব্যাংক ছাড়া অন্যান্য আর্থিক সংস্থার মাধ্যমে ঘুরপথে এই ধরনের পরিসেবা দেওয়ার দিকে হাঁটতে চেয়েছিল তারা। মুসলিমদের কাছে এই ধরনের সুদহীন লেনদেনের সুযোগ পৌঁছে দিতে চেয়েছিল ইনভেস্টমেন্ট ফান্ড বা সমবায়ের মাধ্যমে। কারণ সুদের উপর ভিত্তি করেই দাঁড়িয়ে আছে এ দেশের ব্যাংকিং আইন। অথচ ইসলাম ধর্মে সুদ দেওয়া-নেওয়া নিষিদ্ধ। কিন্তু এ বার মত বদলে সরাসরি ইসলামী ব্যাংকিংয়ের প্রস্তাবই দেওয়া হয়েছে বার্ষিক রিপোর্টে।

আরবিআই জানিয়েছে, সুদ এড়িয়ে কোন কোন পরিসেবা দেওয়া যায়, তা নিয়েই সরকারের সঙ্গে আলোচনায় বসবে তারা। এ ক্ষেত্রে অন্য পথে হাঁটতে গেলে সংসদে পাস করাতে হবে নতুন আইন, যা কেন্দ্রের সাহায্য ছাড়া অসম্ভব।

২০১৫ সালেও এ ব্যাপারে শীর্ষ ব্যাংক একটি কমিটি গড়েছিল, যারা সুদহীন ব্যাংকিং চালুর জন্য কিছু প্রস্তাব দেয়। কিন্তু আমলাতন্ত্রের ও রাজনৈতিক বাধায় তা এগোয়নি। কাজেই সব বাধা কাটিয়ে ব্যাংকিং পরিসেবার আওতা বাড়ানোর এই চ্যালেঞ্জ এ বার বর্তাবে পটেলের উপরই।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই/এমএইউ

Wordbridge School
Link copied!