• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভারতের উত্তরাখণ্ডে বৃষ্টি ও ভূমি ধস, নিহত ৩০


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১, ২০১৬, ০৬:৪৯ পিএম
ভারতের উত্তরাখণ্ডে বৃষ্টি ও ভূমি ধস, নিহত ৩০

প্রচণ্ড বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের উত্তরাখণ্ড। আজ শুক্রবার ভোর থেকে পিথোরাগড় ও চামোলি জেলায় টানা বৃষ্টি ও ভূমি ধসে মারা গেছেন ৩০ জন, নিখোঁজ হয়েছেন বেশ কয়েকজন। ওপর থেকে নেমে আসা কাদার স্রোতে ধুয়ে গেছে গ্রামের পর গ্রাম, বহু বাসিন্দা আটকে পড়েছেন ধ্বংসস্তুপের নীচে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, শুক্রবার ভোরে পিথোরাগড় জেলার সিংঘালি এলাকায় দুই ঘণ্টায় বৃষ্টি হয় ১০০ মিলিমিটারের বেশি। ৭টিরও বেশি গ্রামের যাবতীয় বাড়িঘর মাটিতে মিশে যায়। ৩০ জনের মৃতদেহ উদ্ধার হয়, বেশ কয়েকজনের কোনও খবর নেই। উদ্ধারে হাত লাগিয়েছে আইটিবিপি, এসএসবি ও পিথোরাগড় জেলা পুলিশ।

এ ব্যাপারে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত জানিয়েছেন, মৃতদের পরিবারপিছু দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুর্গতদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আশ্রয় কেন্দ্রও। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সকে উত্তরাখণ্ডে পাঠানো হয়েছে। দরকারে ঘটনাস্থলে যাওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে অতিরিক্ত বাহিনীকেও।

সূত্র আরো জানায়, এ ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ ফোনে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। পরিস্থিতি পর্যালোচনা করেছেন। এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ জানিয়েছেন, পাহাড়ি এই রাজ্যকে সব রকমভাবে সাহায্য করা হবে। সূত্র: এপিবি

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!