• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভারতের কাছে পিসিবির ক্ষতিপূরণ দাবি, আইসিসির কমিটি


ক্রীড়া ডেস্ক এপ্রিল ১১, ২০১৮, ০৭:০৭ পিএম
ভারতের কাছে পিসিবির ক্ষতিপূরণ দাবি, আইসিসির কমিটি

ফাইল ছবি

ঢাকা: সমঝোতা স্মারক চুক্তি না মানায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসি) বিপক্ষে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ক্ষতিপূরণ চেয়ে করা আবেদন মিমাংসা করার লক্ষ্যে তিন সদস্যের কমিটি গঠন করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০১৫-২০২৩ আট বছরের মধ্যে দুই দেশের মধ্যে পাঁচটি দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বিসিসিআই এবং পিসিবি ২০১৪ সালে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছিলেন।

কিন্তু পরবর্তীতে বিসিসিআই এ চুক্তি অগ্রাহ্য করায় ৬০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে গত বছর নভেম্বরে বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থার কাছে আবেদন করে। পাকিস্তান বোর্ডের এ আবেদনের পেক্ষিতে বিষয়টি মিমাংসা করার জন্য এ কমিটি গঠন করে আইসিসি। আগামী ১ থেকে ৩ অক্টোবর আইসিসির সদরদপ্তরে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতের মতো নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের বিপক্ষে কমপক্ষে দুটি এ্যাওয়ে সিরিজ খেলার কথা ছিলো ভারতীয় ক্রিকেট দলের। তবে বিসিসিআই তা অগ্রাহ্য করায় বিশ্ব নির্বাহী সংস্থার ডিসপুট রেজুলেশন কমিটির কাছে আপিল করে পিসিবি।

আইসিসির এক বিবৃতিতে বলা হয়, ‘পিসিবি এবং বিসিসিআইর মধ্যকার মামলাটি শুনানির জন্য হন মাইকেল বেলফ কিউসির নেতৃত্বে আইসিসি আজ ডিসপুট প্যানেল গঠন করেছে। প্যানেলের অপর দুই সদস্য হলেন জন পলসন এবং ড: আনাবেলে বেনেট।’

ডিসপুট প্যানেলের সিদ্ধান্তের বিরূদ্ধে কোন আপিল করা যাবেনা বলেও স্পস্ট জানিয়ে দিয়েছে আইসিসি। বিবৃতিতে বলা হয়, ‘আইসিসির ডিসপুট রিসলিউশন কমিটির টার্ম অব রেফারেন্সের ১০.৪ ধারা অনুযায়ী এ শুনানি অনুষ্ঠিত হবে। এ প্যানেলে সিদ্ধান্তের বিরুদ্ধে কোন আপিল করা যাবে না । তাদের সিদ্ধান্তই চূড়ান্ত এবং সব পক্ষকেই এটা মেনে নিতে হবে।’

বৈরী সম্পর্কের কারণে ভারতীয় সরকারের অনুমতি না মেলায় ২০১৫ এবং ২০১৭ সালে পাকিস্তানের বিপক্ষে দুটি সিরিজ খেলতে অস্বীকার করে বিসিসিআই।

২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে ক্রীড়া ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক স্থগিত হয়ে যায়। মুম্বাই হামলার জন্য পাকিস্তানী জঙ্গী গ্রুপকে দায়ী করে আসছে নয়াদিল্লি।

সেই থেকে মাত্র একটি দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত হয়। ২০১২ সালের ডিসেম্বর ও ২০১৩ সালের জানুয়ারি সময়ে দুটি টি-টোয়েন্টি এবং তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলতে ভারত সফর করে পাকিস্তান ক্রিকেট দল। তবে বিশ্বকাপসহ আন্তর্জাতিক ইভেন্টগুলোতে একে অপরের বিরূদ্ধে খেলে আসছে উভয় দল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!