• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতের জন্য তিব্বত-সিকিম সীমান্ত বন্ধ করে দিয়েছে চীন


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৭, ২০১৭, ০৫:০৫ পিএম
ভারতের জন্য তিব্বত-সিকিম সীমান্ত বন্ধ করে দিয়েছে চীন

ঢাকা: সিকিম-তিব্বতে যাওয়ার জন্য একমাত্র সীমান্তে ভারতীয় সেনাদের অবস্থান নেয়াকে ভালো চোখে দেখছে না চীন। দ্রুত ভারতীয় সেনাদের সরিয়ে নেয়ার জন্য দিল্লির কাছে আহ্বান জানিয়েছে চীন। ভারতকে এই সীমান্ত দিয়েই তিব্বত-সিকিমে যেতে হয়। চীন এই পথ বন্ধ করে দিয়েছে।

ভারতকে চীনের সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শনের জন্য সোমবার এক বিবৃতিতে আহ্বান জানিয়েছে বেইজিং। সিকিম ও তিব্বতের মাঝামাঝি নাথু লা পাসে তীর্থযাত্রীদের যাত্রা বন্ধ করে দিয়েছে চীন। ভারত ও চীনের মধ্যে একমাত্র স্থল সীমান্ত পথ নাথুলা পাস। হিমালয়ের ১৪ হাজার চারশ ২৫ ফুট উঁচুতে অবস্থিত ভারত-চীন পথটি। চীনের তিব্বত সীমান্তের সঙ্গে পথটিতে ভারতের সিকিম রাজ্যের সীমান্ত মিলে গেছে।

চীন-ভারত যুদ্ধের সময় ১৯৬২ সালে ভারতের সঙ্গে চীনের এই বাণিজ্যপথটি বন্ধ করে দেয়া হয়। ২০০৬ সালের ৮ জুলাই দীর্ঘ ৪৪ বছর পর এই সীমান্তপথটি চীনের সঙ্গে বাণিজ্যের উদ্দেশ্যে খুলে দেয় ভারত। চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় অপর এক বিবৃতিতে জানিয়েছে, তাদের কাজে বাধা দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। সীমান্তে শান্তি বজায় রাখার ক্ষেত্রে তা হুমকিস্বরূপ।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, সবসময়ই দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে চীন বিশ্বাস করে। তবে সবসময় বৈধ অধিকার নষ্ট না করার ক্ষেত্রে সজাগ থাকার কথাও জানানো হয়েছে। ভারত বিষয়টিকে জটিল করবে না বলেও তাদের প্রত্যাশা। ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের আশা করা হয়েছে ওই বিবৃতিতে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!