• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভারতের নারীরা কেন মাঝরাতে রাস্তায় নামছে?


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১০, ২০১৭, ১১:১৫ এএম
ভারতের নারীরা কেন মাঝরাতে রাস্তায় নামছে?

ঢাকা: ভারতের নারীরা রাতের বেলা তাদের বেড়ানো আর আনন্দ-ফূর্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছে। সম্প্রতি, এই ঘটনাটি আরো বেড়ে গেছে। একজন রাজনীতিকের ‘মেয়েদের বেশি রাতে বেরন উচিত নয়’ এমন মন্তব্য করার প্রতিবাদেই এমনটি করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

দেশটির চন্ডীগড়ে গত শুক্রবার রাতে বর্ণিকা কুণ্ডু নামের এক ডিজে মডেল কাজ শেষ রাতে যখন বাসায় ফিরছিলেন, তখন তার গাড়িকে পেছন থেকে গাড়ি নিয়ে কয়েকজন ছেলে ধাওয়া করে বলে তিনি অভিযোগ করেন। ওই ছেলেদের মধ্যে একজন ছিলেন ভারতে ক্ষমতাসীন বিজেপির একজন প্রথম সারির রাজনীতিকের ছেলে, বিকাশ বারালা।

গীতা পাণ্ডে জানান বারালাকে বুধবার পুলিশ গ্রেপ্তার করেছে, তার বিরুদ্ধে ‘উত্যক্ত করা, মদ খেয়ে গাড়ি চালানো এবং অপহরণের চেষ্টার’ অভিযোগ আনা হয়েছে।

বর্ণিকার অভিযোগ তাকে ‘গাড়ি নিয়ে পেছু-ধাওয়া এবং প্রায় অপহরণের’ চেষ্টা করা হয় এবং তাকে যে ‘ধর্ষণ ও হত্যা করে কোনো খানা-খন্দে ফেলে দেওয়া হয়নি’ তার কারণ তিনি বিপদে বলে পুলিশের সাহায্য চাওয়ার পর পুলিশ দ্রুত পদক্ষেপ নিয়ে তাকে উদ্ধার করে।

কুণ্ডু ফেসবুকে তার এই ঘটনা সম্পর্কে পোস্ট দেবার পর তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায় এবং মিস কুণ্ডুর এই ঘটনার জন্য হরিয়ানা রাজ্যের শীর্ষ বিজেপি রাজনীতিক রামবীর ভাট্টি মেয়েটির ওপরই দোষারোপ করেন।

একটি সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘মেয়েদের মাঝরাতে বাইরে বেরন উচিত নয়, মেয়েটি এত রাতে গাড়ি চালাচ্ছিল কেন? দিনকাল ভাল না। আমাদের নিজেদের দেখাশোনা নিজেদেরই করতে হবে।’

এরপর টাইমস অফ ইন্ডিয়াকে বিজেপির ওই নেতা বলেন, ‘বাপ-মায়েদের উচিত তাদের সন্তানদের দেখা। সন্তানদের রাতে ঘুরে বেড়াতে দেয়া তাদের উচিত নয়। বাচ্চাদের সময়ে ঘরে ফেরা উচিত। রাতের বেলা কেন তারা বাইরে ঘুরবে?’

সাংবাদিক পালক শর্মা

তার এই মন্তব্যের পর তীব্র প্রতিক্রিয়া হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এবং মেয়েরা রাতের বেলা তাদের ঘুরে বেড়ানোর ছবি পোস্ট করছে #AintNoCinderalla এই হ্যাশট্যাগে- অর্থাৎ আমি রূপকথার সেই সিন্ডারেলা নই যে রাত বারোটা বাজার আগেই আমাকে বাসায় ফিরতে হবে।

গীতা পাণ্ডে বলছেন এই প্রচারণার উদ্যোক্তা বিরোধী কংগ্রেস দলের সোসাল মিডিয়া সেলের প্রধান দিব্যা স্পন্দনা। তিনি দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের জনপ্রিয় চলচ্চিত্রাভিনেত্রী পর্দায় যার নাম রম্যা।

মেয়েরা কেন মাঝরাতের পর বেরতে পারবে না তিনি ভাট্টির দিকে প্রশ্ন ছুঁড়ে বিবিসিকে জানান, ‘ভাট্টির কাছে আমার প্রশ্ন মেয়েদের উপর কারফিউ জারি করার তিনি কে? আমি জানতে চাই আমাদের দিকে তিনি কেন প্রশ্ন ছুঁড়ে দিচ্ছেন? এটা খুবই পশ্চাদপদ মনোভাব।’

দিব্যা স্পন্দনা সোমবার তার হোয়াটসআপ গ্রুপে কিছু মেয়েদের উদ্দেশ্যে বার্তা পাঠান: ‘একজন নেতা যার যে কোন বিষয়ে কথা বলা সাজে না, তার মুখে এমন পশ্চাদপদ মন্তব্য তোমরা কতবার শুনেছো? আমার উত্তর হবে- প্রায়ই।’

‘এখন তারা বলছে আমরা কখন বাসা থেকে বেরব অথবা বেরব না- এটা বন্ধ হওয়া দরকার,’ তিনি বলেন। এরপর তিনি টুইটারে তার রাতে বেরনর ছবি পোস্ট করেন এবং অন্যদেরও তা করার আহ্বান জানান।

তার এই আহ্বান মেয়েদের মধ্যে দ্রুত সাড়া ফেলে এবং এ ধরনের ঘটনায় সবসময় মেয়েদের উপর দোষ চাপানোর প্রতিবাদ জানাতে শত শত মেয়ে ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে তাদের ছবি পোস্ট করতে শুরু করে।

প্রথম যে কয়জন মেয়ে ‘মাঝরাতের সেলফি’ পোস্ট করেন তাদের মধ্যে ছিলেন ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জ্জীর মেয়ে শর্মিষ্ঠা মুখার্জ্জী। তিনি লেখেন : ‘আমি রাত বারোটায় বাড়ির বাইরে- তার মানে এই নয় যে আমাকে ধর্ষিতা, নির্যাতিতা বা ধাওয়ার শিকার হতে হবে। আমার সাতদিন ২৪ ঘন্টা সম্মান পাবার অধিকার আছে।’

অনেকেই এরপর নানা ধরনের প্রতিবাদী মন্তব্য পোস্ট করেন সামাজিক মাধ্যমে। যেমন নিচের বার্তায় পূজা লেখেন: ‘প্রিয় পশ্চাদপদ ভারত- আমার যা খুশি আমি তাই করব- রাতে অথবা দিনে। ভুলেও ভেবো না আমাকে থামানোর অধিকার তোমার আছে।’

সাংবাদিক পালক শর্মা তার যে ছবি পোস্ট করেন তাতে দেখা যায় তিনি পানীয়ে চুমুক দিচ্ছেন এবং ক্যামেরার দিকে তাকিয়ে চোখ মারছেন । তিনি লেখেন -এখন মাঝরাত- আমি বাইরে। তার এই ছবি ও বার্তাকে ‘দুঃসাহসী’ মন্তব্য করে অনেকেই তাকে অভিনন্দন জানিয়েছে।

তবে পালক শর্মা বলেছেন, ‘গত দুদিনে আমি প্রচুর হুমকিও পেয়েছি। লোকে আমাকে পতিতা-এধরনের মন্তব্যও করেছে।’ সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!