• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতের বিপক্ষে বাংলাদেশের অবিশ্বাস্য জয়


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৮, ২০১৭, ০৭:০৩ পিএম
ভারতের বিপক্ষে বাংলাদেশের অবিশ্বাস্য জয়

ঢাকা: জাফর আবদুল্লাহর জোড়া গোলে সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে অবিশ্বাস্য এক জয় পেয়েছে বাংলাদেশ। সোমবার (১৮ সেপ্টেম্বর) ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে ভারতকে ৪-৩ গোলে হারিয়ে শুভ সূচনা করেছে লাল সবুজের যুবারা। প্রথমমার্ধে ৩-০ গোলে পিছিয়ে ছিল বেঙ্গল টাইগাররা।

এদিন প্রথমার্ধে একরাশ হতাশা উপহার দিয়েছিল জাফর সুফিল ও রহমত মিয়ারা। ৩-০ গোলে এগিয়ে গিয়েছিল ভারত। কিন্তু দ্বিতীয়ার্ধে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ায় লাল সবুজের যুবারা। দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে ৪টি গোল আদায় করে নেয় মাহবুব হোসেন রক্সির শিষ্যরা। এ সময় ভারতকে কোনো গোল দিতে দেয়নি বাংলাদেশ। জোড়া গোল করে বাংলাদেশের জয়ের নায়ক জাফর আবদুল্লাহ। এছাড়া একটি করে গোল করেন মোহাম্মদ সুফিল ও রহমত মিয়া।

ইতিপুর্বে যে কোনো পর্যায়ে বাংলাদেশের ফুটবল দল ৩-০ গোলে পিছিয়ে পড়েও এভাবে ঘুরে দাঁড়িয়েছে এমন পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না। এদিন ম্যাচের ১৯ মিনিটে ড্যানিয়েলের গোলে লিড নেয় ভারত। ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুন করে ভারতীয়রা। বিরতিতে যাওয়ার আগে আরেকটি গোল করে বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেয় ভারতের যুবারা।

তবে দ্বিতীয়ার্ধে অবিশ্বাস্য ভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশের যুবারা। যার ফলশ্রুতিতে ৫৫ মিনিটে ব্যবধান কমায় লাল সবুজের দল। এসশয় কর্নার থেকে ভেসে আসা বলে মাথা লাগিয়ে ভারতের জাল কাপান জাফর। ৬০ মিনিটে রহমতের গোলে ব্যবধান ৩-২ তে নেমে আনে বেঙ্গল টাইগাররা। ১৪ মিনিট পর বাংলাদেশকে সমতায় ফেরান সুফিল। যোগ করা সময়ে জাফরের গোলে অবিশ্বাস্য এক জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশের যুবারা।

ম্যাচ শেষে বাংলাদেশের কোচ রক্সি বলেন, ‘আমি আমার খেলোয়াড়ী জীবনেও কোনদিন দেখিনি বাংলাদেশ দল দুই গোলে পিছিয়ে থেকে সমতায় ফিরতে পেরেছে বা ম্যাচে জিতেছে। এক কথায় বলবো, ছেলেরা ব্রিলিয়ান্ট কাজ করেছে। দ্বিতীয়ার্ধে আমরা গেম প্ল্যান বদলে ফেলি। আক্রমণাত্বক খেলি এবং গোল আদায়ে সফল হই। পরিকল্পনা অনুযায়ী খেলে সফল হয়েছি। এর কৃতিত্ব সম্পূর্ণ খেলোয়াড়দের। এমন ঐতিহাসিক জয়ের জন্য সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করছি।’

এ জয়ের ফলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশ ও ভারত ছাড়াও টুর্নামেন্টে অংশ নিচ্ছে মালদ্বীপ, নেপাল ও স্বাগতিক ভুটান অনূর্ধ্ব-১৮ জাতীয় ফুটবল দল।

২০ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ। ২৫ সেপ্টেম্বর তৃতীয় ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে লাল সবুজের দল। দুইদিন পর স্বাগতিক ভুটানের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশের যুবারা। পয়েন্ট টেবিলের শীর্ষ দল হবে চ্যাম্পিয়ন।

টুর্নামেন্টের অন্যতম দল শ্রীলঙ্কা নাম প্রত্যাহার করে নিলে ফরম্যাটে পরিবর্তন আসে। গ্রুপ পর্বের পরিবর্তে বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল ও মালদ্বীপ রাউন্ড নবীন লিগ পদ্ধতিতে খেলবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!