• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতের রাষ্ট্রপতি হচ্ছেন ‘দলিত’ সম্প্রদায়ের


আন্তর্জাতিক ডেস্ক জুন ২০, ২০১৭, ১১:৩৮ এএম
ভারতের রাষ্ট্রপতি হচ্ছেন ‘দলিত’ সম্প্রদায়ের

ঢাকা: আর ক’দিন পরেই ভারতের বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ। তাই বেশ কিছুদিন ধরেই ভারতে চলছে রাষ্ট্রপতি প্রার্থী নিয়ে আলোচনা। অবশেষে চকম দেখালেন নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। দলটির সভাপতি অমিত শাহ গতকাল সোমবার তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছেন যিনি কিনা দলিত সম্প্রদায়ের রামনাথ কবিন্দ।

রামনাথ বিহার রাজ্যের গভর্নর হিসেবে রয়েছেন। পেশায় তিনি একজন আইনজীবী। দীর্ঘদিন ঘরেই তিনি রাজনীতি কাঁদা ছোঁড়াছুড়ির বাইরে। তিনি কৃষক পরিবারের সন্তান। সাধারণত জন্ম ও পেশাগত কারণে যারা বৈষম্য এবং বঞ্চনার শিকার; নিম্নবর্ণের, তারা ‘দলিত’ বলে পরিচিত।

তবে উপ-রাষ্ট্রপতির নামের বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। আগামী ২৩ জুন রামনাথের কাগজপত্র নথিভুক্ত করার কথা রয়েছে।

রামনাথ কানপুর থেকে উঠে আসা বিজেপির দলিত নেতা। তিনি দলিত সমাজের প্রতিনিধি। ১৯৯৪-২০০৬ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন। ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত এই বিজেপি নেতা বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন। ২০১৫ সালের ৮ আগস্ট তিনি বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন।

রাম নাথের ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় লিখেছেন, ‘শ্রী রামনাথ কবিন্দ কৃষক পরিবারের সন্তান। তার রয়েছে যথেষ্ট যোগ্যতা। তিনি তার জীবনকে গরিব, বঞ্চিত ও প্রান্তিক জনগণের সেবায় নিবেদিত করেছেন। আমি নিশ্চিত, শ্রী রামনাথ হবেন একজন ব্যতিক্রমী প্রেসিডেন্ট। বঞ্চনার শিকার, দলিত ও প্রান্তিক মানুষের জন্য তিনি তার কণ্ঠ সোচ্চার করবেন।’

প্রসঙ্গত, বাঙালি রাজনীতিক প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ জুলাই। তার আগে ১৭ জুলাই নির্বাচনের সূচি ঘোষণা করে নির্বাচন কমিশন। ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!