• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভারতের শক্ত প্রতিপক্ষ এখন বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ১৬, ২০১৬, ০৮:৩০ পিএম
ভারতের শক্ত প্রতিপক্ষ এখন বাংলাদেশ

সীমিত ওভারের ক্রিকেটে ভারতের শক্ত প্রতিপক্ষ এখন বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে টাইগারদের লড়াই, মিরপুরে ভারতের বিপক্ষে সিরিজ জয় (২-১) এবং ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে টাইগারদের বিপক্ষে স্বাগতিকদের শ্বাসরুদ্ধকর লড়াই-ই তার প্রমাণ।

বাংলাদেশ যে ভারতের কঠিনতম প্রতিপক্ষের একটি হয়ে উঠছে সেটি মানলেন ভারতের হয়ে ৫৩ ওয়ানডে ও ২৮টি টেস্ট খেলা সাবেক স্পিনার  ভেঙ্কটপতি রাজু। এইচপির স্বল্পকালীন স্পিন কোচ হিসেবে মঙ্গলবার থেকে মিরপুরে কাজ শুরু করেছেন তিনি। এইচপির স্পিনারদের নিয়ে প্রথমদিন কাজের অভিজ্ঞতা নিয়ে সংবাদমাধ্যমে কথা বলেন এই ভারতীয়।

আনুষ্ঠানিক ব্রিফিং শেষে এক প্রশ্নের জবাবে ভেঙ্কটপতি রাজু বলেন, আমি দেখেছি ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ-ভারত লড়াই। দুটি দলকে খুব কাছাকাছি মনে হয়েছে। বাংলাদেশ যতই খেলবে ততই উন্নতি করবে। তবে বড় দলের বিপক্ষে ধারাবাহিকভাবে ভালো খেলে যেতে পারলে বাংলাদেশ সত্যিকার ‘বাহবা’ পাবে বলে মনে করেন ৪৭ বছর বয়সী সাবেক ভারতীয় ক্রিকেটার, ‘ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাংলাদেশ জিতেছে তবে সেটি লম্বা সময় পর। বড় দলের বিপক্ষে টি-টোয়েন্টিতে দীর্ঘদিন পর ভালো করেছে বাংলাদেশ। বড় দলগুলোর কঠিনতম প্রতিদ্বন্দ্বী হতে হলে লম্বা সময় ধরে ধারাবাহিকভাবে ভালো খেলে যেতে হবে। তাহলেই বাংলাদেশ কািত মূল্যায়নটা পাবে। সেই সঙ্গে আপনাকে অভিজ্ঞ হতে হলে অনেক ম্যাচ খেলতে হবে।

এর আগে এইচপি ও জাতীয় দলের পেসারদের নিয়ে কাজ করেছেন পাকিস্তানের সাবেক পেসার আকিব জাভেদ। এবার স্পিনারদের নিয়ে কাজ শুরু করেছেন ভেঙ্কটপতি রাজু। এইচপির স্পিন ক্যাম্পে আছেন জাতীয় দলে খেলা সোহাগ গাজী, মোশরারফ হোসেন রুবেল, সাকলাইন সজীবসহ ১৭ ক্রিকেটার।

ভারতীয় এ কোচ জানান, ‘এশিয়ার দেশগুলো স্পিনের উপর নির্ভরশীল এবং এখান থেকে অনেক স্পিনার বেরিয়ে আসে। তেমনি এইচপি ক্যাম্পেও দেখলাম বাঁহাতি স্পিনার, অফস্পিনার এবং লেগ স্পিনার রয়েছে। তাদের ভেতরে প্রতিভা আছে। তারা ভালো বোলার হয়ে উঠতে পারে। তাদের ভিডিও অ্যানালাইসিস করেছি। বুঝতে পেরেছি কি করতে হবে। তাদের স্বাভাবিক বৈচিত্র্য বদলের কিছু নেই এখানে। ভালো একজন ব্যাটসম্যানকে কিভাবে বল করতে হবে। উইকেট কিভাবে নেয়া যায়। স্বাভাবিক থেকে পরিকল্পনামাফিক কিভাবে বোলিং করা যায় সেটি নিয়েই আমি কাজ করছি।’

এইচপির স্পিনার ছাড়াও জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে থাকা স্পিনারদের নিয়েও কাজ করবেন ভেঙ্কটপতি রাজু। জাতীয় দলের স্পিনাররা হলেন- তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন লিখন, সোহরাওয়ার্দী শুভ, শুভাগত হোম, নাসির হোসেন, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত ও মাহমুদউল্লাহ রিয়াদ।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!