• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি হবে আত্মঘাতী


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৫, ২০১৭, ০১:৩৬ পিএম
ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি হবে আত্মঘাতী

ঢাকা: বাংলাদেশ-ভারতের মধ্যে সামরিক চুক্তি হলে তা আত্মঘাতী ও স্বাধীনতা বিরোধী বলে মনে করছে বিএনপি। একইসঙ্গে দলটির পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের নিরাপত্তা যদি ভারতের ওপর নির্ভলশীল হয় এবং ভারতের ইচ্ছা অনুযায়ী যদি প্রতিরক্ষা নীতি গ্রহণ করতে হয়, তাহলে দেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব বলে কিছু থাকবে না।

বুধবার (১৫ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এসব কথা বলেন।

রিজভী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সামরিক চুক্তি হলে তা হবে আত্মঘাতী এবং দেশের স্বাধীনতা বিরোধী। এই ধরনের রাষ্ট্রবিরোধী প্রতিরক্ষা চুক্তি হলে এ দেশের জনগণ কোনোদিন মেনে নেবেনা, বরং তা প্রতিরোধে সর্বশক্তি দিয়ে এগিয়ে আসবে। আমরা আগেই বলেছি, ভারতের সঙ্গে বাংলাদেশের সামরিক চুক্তি হলে দেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে কী না-তা নিয়ে দেশের মানুষ দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছে। 

বিএনপির পক্ষ থেকে বলা হয়, প্রতিরক্ষা চুক্তি একটি স্পর্শকাতর বিষয়। এর সাথে দেশের নিরাপত্তা, স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব জড়িত। এই চুক্তির বিষয়ে আজ দেশের মানুষ চরমভাবে উদ্বেগ-উৎকণ্ঠায় ভুগছে।

কোনো ধরনের গোপন চুক্তি জনগণ মেনে নেবে না জানিয়ে বিএনপির এই নেতা বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরে দিল্লির প্রধান চাহিদা হচ্ছে প্রতিরক্ষা চুক্তি। এছাড়াও আরো দুই ডজন চুক্তির কথা শোনা যাচ্ছে। তাই জনগণকে অবহিত না করে কোনো গোপন চুক্তি কেউ মেনে নেবে না, বাস্তবায়নও হতে দেবে না। দাসত্বের শৃঙ্ক্ষলে বাধার যে কোনো চুক্তি জনগণ, রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠন অগ্নিবর্ণ সংগ্রামে তা প্রতিহত করবে।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘রিসার্স এন্ড এনালাইসিস উইং’-‘র’ এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার দেওয়া বক্তব্যকে রহস্যজনক হিসেবে আখ্যায়িত করেন রিজভী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হঠাৎ ভারত বিরোধী বক্তব্য দিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন। তিনি বলেছেন, ২০০১ সালে ভারতের ‘র’ এবং যুক্তরাষ্ট্র মিলে বিএনপিকে ক্ষমতায় বসিয়েছিলো। হঠাৎ করে তার এই ধরনের উক্তি রহস্যজনক। এটি একটি পাতানো খেলারই অংশ। কেননা ‘র’ কাদের স্বার্থে কাজ করে জনগণ ভালো করেই জানে। তাই হঠাৎ করে তার ‘র’ এর বিরুদ্ধে বিরোধিতা যে তামাশারই অংশ তাতে জনগণের মধ্যে কোনো সংশয় নেই বলে মন্তব্য করেন বিএনপির এ কেন্দ্রীয় নেতা। 

তিনি বলেন, সাবমেরিন কেনার পর ভারত প্রতিরক্ষা চুক্তির বিষয়ে বেশি করে চাপ প্রয়োগ করছে। ভারতের সঙ্গে বাংলাদেশের অনেক বিষয় অমীমাংসিত থাকলেও প্রতিরক্ষা চুক্তির করার জন্য উঠে পড়ে লেগেছে। 

এ সময় রিজভী অভিযোগ করেন, জাতীয়তাবাদী শক্তি এবং বিএনপিকে নিশ্চিহ্ন করতে ‘র’ সব সময় ভূমিকা পালন করছে। বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হত্যাকাণ্ডের নেপথ্যে ‘র’ এর ভুমিকা ছিলো বলে ভারতের একটি গণমাধ্যমের বরাত দিয়ে জানান তিনি।

১৪ মার্চ লক্ষীপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌকায় ভোট চেয়ে যে বক্তব্য দিয়েছেন সেটি কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটারদের প্রভাবিত করার জন্যই করেছেন বলে অভিযোগ করেন রিজভী। তিনি বলেন, এটি সংবিধান এবং নির্বাচনী আচরণের পরিপন্থি।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!