• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘ভারতের সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষরও বিপজ্জনক’


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৭, ২০১৭, ০৬:৩৯ পিএম
‘ভারতের সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষরও বিপজ্জনক’

ঢাকা: ভারতের সঙ্গে বাংলাদেশ সরকারের জন্য সমঝোতা স্মারকে স্বাক্ষরও বিপজ্জনক হবে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

শুক্রবার (১৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

রিজভী বলেন, প্রতিরক্ষা চুক্তির বিষয়ে বাংলাদেশ সরকার চায় সমঝোতা স্মারক সম্পাদন করতে। ভারতের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলেও তা চুক্তি সম্পাদনের পথে একটা বাধ্যবাদকতা তৈরি করবে। তাই বাংলাদেশ সরকারের জন্য সমঝোতা স্মারকে স্বাক্ষরও হবে বিপজ্জনক।

বিএনপির এ সিনিয়র নেতা বলেন, বাংলাদেশের সরকার ভারতকে উজাড় করে দেয় কিন্তু ভারত মিলিমিটারের ভগ্নাংশও বাংলাদেশকে ছাড় দেয় না। ভারত কর্তৃক প্রস্তাবিত ২৫ বছর মেয়াদি প্রতিরক্ষা চুক্তির মাধ্যমে বাংলাদেশে তাদের মিলিটারি হার্ডওয়্যার বিক্রি করতে চায়।

তিনি আরো বলেন, ভারত নিজেই সামরিক সরঞ্জাম আমদানিকারক একটি দেশ। সেক্ষেত্রে ভারত কী ধরনের সমরাস্ত্র বাংলাদেশে রফতানি করবে সেটিই এখন বড় প্রশ্ন। আসলে এর পেছনে যে অন্য উদ্দেশ্য আছে তা বাংলাদেশের মানুষ ভালোভাবেই উপলব্ধি করে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!