• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতের সঙ্গে ৩৬ চুক্তি ও সমঝোতা সই


নিউজ ডেস্ক এপ্রিল ৮, ২০১৭, ০৯:০৯ পিএম
ভারতের সঙ্গে ৩৬ চুক্তি ও সমঝোতা সই

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের ভারত সফরের দ্বিতীয় দিনে ৩৬ টি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে দুই দেশ। শনিবার (৮ মার্চ) দুপুরে ভারতের নয়া দিল্লির হায়দ্রাবাদ হাউজে দুই প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠকের পর এ স্মারক-চুক্তি সম্পদন করা হয়।

এর আগে জানানো হয়েছিল, দুই দেশের মধ্যে ২২টি চুক্তি ও ৪টি সমঝোতা স্মারক সই হয়েছিল। বিকেলে বাংলাদেশের পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, ২২টি নয়, মোট ৩৬টি চুক্তি ও সমঝোতা স্মারক ম্বাক্ষরিত হয়েছে।

স্থানীয় সময় দুপুর ১২টায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা একান্ত বৈঠকে বসেন। এ সময় তারা দু’দেশের সম্পর্ক আরো উন্নত করা যায় কিভাবে এ বিষয়ে আলোচনা করেন।সকালে শেখ হাসিনাকে রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনার দেয়া হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেখানে তাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানান। এর পর বেলা ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজারহাটে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন। 

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা প্রধান প্রধান চুক্তি ও সমঝোতাগুলো হলো- প্রতিরক্ষা, সাইবার নিরাপত্তা, পরমাণু বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ঋণ সহযোগিতা, বর্ডার হাট স্থাপন, কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতার চুক্তি ও এমওইউ। 

তিস্তার অচলাবস্থা কাটানোর বিষয় সেখানে আলোচনা করবেন শেখ হাসিনা। শুক্রবার সন্ধ্যায় দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ‘আশাবাদী’। দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আমন্ত্রণে ইতোমধ্যে দিল্লি পৌঁছেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গে তিস্তা নিয়ে কথা হবে বলে শেখ হাসিনা জানিয়েছেন।

প্রসঙ্গত, মমতার আপত্তির কারণেই ২০১১ সালে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় তিস্তা চুক্তি আটকে যায়। ২০১৫ সালে নরেন্দ্র মোদীর ঢাকা সফরেও তার সুরাহা হয়নি।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!