• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভারতের সঙ্গে ৫০টি গোপন চুক্তি করেছে আ.লীগ


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৭, ২০১৭, ০৫:৪৩ পিএম
ভারতের সঙ্গে ৫০টি গোপন চুক্তি করেছে আ.লীগ

ঢাকা: সরকার গণতন্ত্রকে মুমূর্ষু রোগী বানিয়ে জনগণের গায়ে কাদা ছিটাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। কোনো চুক্তিই গোপন রাখা হবে না- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের তীব্র সমালোচনা করে রিজভী বলেন, ভারতের সঙ্গে অতীতে দেশবিরোধী ট্রানজিট এবং করিডোর ছাড়াও আপনারা ৫০টির মতো গোপন চুক্তি সম্পাদন করেছিলেন। যেটি আজও জনগণ জানতে পারেনি।

শুক্রবার (১৭ মার্চ) রাজধানী নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। রিজভী বলেন, বাংলাদেশের সরকার ভারতকে সবকিছু উজাড় করে দেয়। কিন্তু ভারত মিলিমিটারের ভগ্নাংশও বাংলাদেশকে ছাড় দেয় না। ভারত ২৫ বছর মেয়াদী প্রতিরক্ষা চুক্তির মাধ্যমে বাংলাদেশে তাদের মিলিটারী হার্ডওয়্যার বিক্রি করতে চায়।

‘ভারতের একজন সাবেক সেনাপ্রধান একসময় বলেছিলেন-ভারতের সামরিক অস্ত্রসম্ভার সেকেলে, আধুনিক প্রযুক্তি থেকে অনেক দুরে, এগুলো মানসম্মত নয়’ উল্লেখ করে রিজভী বলেন, ভারত নিজেই হচ্ছে সামরিক সরঞ্জাম আমদানিকারক একটি দেশ। সেক্ষেত্রে ভারত কী ধরণের সমরাস্ত্র বাংলাদেশে রপ্তানী করবে, সেটিই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে বলে উল্লেখ করেন বিএনপির এ কেন্দ্রীয় নেতা।

বাংলাদেশের সঙ্গে ভারতের চুক্তির খবরে সারাদেশের মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠেছে উল্লেখ করে রিজভী বলেন, এই চুক্তি স্বাক্ষরিত হলে দেশের জনসাধারণ শরীরের রক্ত ঢেলে দিয়ে অমিত বিক্রমে তা প্রতিহত করবে। বাংলাদেশ সরকার ভারতের সঙ্গে প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা স্মারক সাক্ষর করতে চায়। সেদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলেও তা চুক্তি করার বাধবাধকতা তৈরি করবে। তাই সমঝোতা স্মারকে স্বাক্ষরও হবে বিপজ্জনক। আসলে এর পেছনে অন্য উদ্দেশ্য আছে, তা বাংলাদেশের মানুষ ভালভাবেই উপলব্ধি করে বলেও মন্তব্য করেন তিনি।

রিজভী দাবি করে বলেন, গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যার পাশাপাশি নানা কল্পকাহিনী রচনা করে জনগণের দৃষ্টিকে ভিন্ন দিকে সরিয়ে রাখা তাদের অভ্যাসে পরিণত হয়েছে। সংবাদ মাধ্যমের গলায় ফাঁসির দড়ি লাগিয়ে রাখা হয়েছে। আর এসমস্ত অনাচার করবে বলেই গণতন্ত্রকে মুমূর্ষু রোগী বানিয়ে জনগণের গায়ে কাদা ছিটাচ্ছে সরকার।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!